ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

শোক জানায়নি বিএনপি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ জুলাই ২০১৯ রবিবার, ০২:১৬ পিএম
শোক জানায়নি বিএনপি

হুসেইন মুহাম্মদ এরশাদ একজন সাবেক সেনাপ্রধান ছিলেন, যাকে সেনাপ্রধান করেছিলেন জিয়াউর রহমানই। এরশাদ ৯বছর সেনাপ্রধান ছিলেন, তিনি জাতীয় সংসদের বিরোধী দলের নেতা ছিলেন, সংসদ সদস্য থাকাকালীনই তিনি মারা গেছেন। অতীতে তাকে নিয়ে যতই সমালোচনা আর বিতর্ক থাকুক না কেন, একজন সংসদ সদস্য, সাবেক রাষ্ট্রপতি এবং সাবেক সেনাপ্রধান- যিনি কিনা বিএনপির আমলেই সেনাপ্রধান হয়েছিলেন, তার মৃত্যুতে এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিএনপির পক্ষ থেকে কোনো শোক জানানো হয়নি। এটা একটা অস্বস্তিকর ব্যাপার।

কারণ আমাদের দেশের একটা শিষ্টাচার হলো, যাই হোক না কেন একটা মানুষের মৃত্যুতে আমরা শোকসন্তপ্ত হই, তার মৃত্যুতে আমরা সমবেদনা জানাই। এমনকি শত্রুর মৃত্যুতেও সমবেদনা জানানোর একটা সংস্কৃতিও বাংলাদেশে চালু রয়েছে। কিন্তু সেখানে বিএনপি কিছুটা বিরল এবং ব্যতিক্রম। যারা বিভিন্ন সময়ে বিএনপি থেকে অন্যদলে গিয়েছিল বা দল থেকে বহিস্কার হয়েছিল- তাদের মৃত্যুতেও বিএনপি কোনোরকম প্রতিক্রিয়া জানায়নি। যেমন বিএনপির প্রভাবশালী মহাসচিব আব্দুল মান্নান ভুঁইয়ার মৃত্যুতে বিএনপি কোনো শোক জানায়নি। বিএনপির নিযুক্ত রাষ্ট্রপতি অধ্যাপক ড: ইয়াজউদ্দিন আহম্মেদের মৃত্যুতেও বিএনপি কোনো শোক জানায়নি।

বাংলাদেশে অসুস্থ রীতির যে সংস্কৃতি, সেই সংস্কৃতিকে যে বিএনপি ধারণ করছে- এরশাদের মৃত্যুর পর কোনো শোক বা প্রতিক্রিয়া না জানিয়ে বিএনপি সেটা আরেকবার প্রমাণ করলো।

 

বাংলা ইনসাইডার/এসএইচ