ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ

বিদেশে খালেদার জন্য কাজ করছেন যারা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার, ০৯:০০ পিএম
বিদেশে খালেদার জন্য কাজ করছেন যারা

বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য শুধু দেশেই দৃশ্যমান তৎপরতা নয়, দেশের বাইরেও কিছু তৎপরতা চলছে বলে জানা গেছে। বিশেষ কেরে বেগম খালেদা জিয়ার মুক্তির ব্যপারে সরকার যাতে নমনীয় হয় এবং তার প্যারোল বা জামিন যেকোন একটা ব্যাপারে যেন উদ্যোগ গ্রহণ করে এরকম একটি প্রক্রিয়া পর্দার আড়ালে চলছে। দেশের বাইরে বিভিন্ন মহলে এনিয়ে দেনদরবারের খবর পাওয়া গেছে।

এই তৎপরতার সঙ্গে যারা জড়িত তাদের মধ্যে রয়েছে;

মোসাদ্দেক আলী ফালু

মোসাদ্দেক আলী ফালু বেগম জিয়ার সাবেক একান্ত সচিব। দুর্নীতি মামলা থেকে তিনি বাঁচার জন্য দুবাইতে অবস্থান করছেন। দুবাইতে অবস্থান করলেও তিনি খালেদা জিয়ার মামলার জন্য মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে দেন দরবার করছেন বলে জানা গেছে। বিশেষ করে সৌদি আরব খালেদা জিয়ার মুক্তির জন্য সরকারের সঙ্গে যেন আলাপ করে সে ব্যাপারে তিনি ব্যাপক তৎপরতা চালিয়েছেন বলে খবর পাওয়া গেছে।

ডা. জোবায়দা রহমান

ডা. জোবায়দা পেশায় একজন চিকিৎসক। তিনি তারেক জিয়ার চিকিৎসক। খালেদা জিয়ার চিকিৎসা সংক্রান্ত যাবতীয় রিপোর্ট তার পুত্রবধু জোবায়দার কাছে পাঠানো হচ্ছে। এই রিপোর্টগুলো পর্যালোচনা এবং পরীক্ষা নিরীক্ষা করে চিকিৎসকদের নানা রকম পরামর্শও দিচ্ছেন। খালেদা জিয়া যদি শেষ পর্যন্ত মুক্ত হয় তাহলে লন্ডনে কোথায় চিকিৎসা করবেন তারও প্রস্তুতি নিচ্ছেন ডা. জোবায়দা। এছাড়া জোবায়দা অ্যাডভান্স ট্রিটমেন্টের ব্যাপারে যে বাংলাদেশে উন্নত চিকিৎসা ব্যবস্থা নেই, সে সংক্রান্তও তথ্য সংগ্রহ করছেন বাংলাদেশের বিএনপিপন্থী আইনজীবী এবং চিকিৎসকদের সাহায্যে।

শর্মিলা রহমান

খালেদা জিয়ার ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমান কোকোর স্ত্রী সৈয়দা শর্মীলা রহমান। তিনি নিয়মিত দেশে আসছেন-যাচ্ছেন। বেগম খালেদা জিয়ার মুক্তির প্রক্রিয়ায় যে আলাপ আলোচনা চলছে এবং পর্দার আড়ালে যে সমঝোতার চেষ্টা চলছে তার নেতৃত্ব শর্মীলা রহমানই দিচ্ছেন বলে জানা গেছে।

ড. কামাল সিদ্দীকি

বেগম খালেদা জিয়ার সাবেক মুখ্য সচিব এখন অস্ট্রেলিয়ার মোনাস ইউনিভার্সিটিতে শিক্ষকতা করছেন এবং সেখান থেকে তিনি খালেদা জিয়ার মুক্তির জন্য বিভিন্ন মহলে লবিং করছেন বলে খবর পাওয়া গেছে।

এইসব তৎপরতায় যদিও বিএনপির নেতৃবৃন্দ খুব একটা খুশি নয়, কিন্তু তারপরও তারা বেগম খালেদা জিয়ার সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের কারণে তৎপরতা চালাচ্ছেন বলে জানা গেছে।