ঢাকা, বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

খালেদা-মান্না একান্ত বৈঠক

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৭ মে ২০২০ বুধবার, ১১:০১ এএম
খালেদা-মান্না একান্ত বৈঠক

আস্তে আস্তে খোলস ছাড়তে শুরু করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ২৫ মাস কারাভোগের পর গত ২৫শে মার্চ তিনি ৬ মাসের জামিনে মুক্ত হয়েছেন। মুক্ত হওয়ার পর তাঁর পরিবারের পক্ষ থেকে বলা হয়েছিল যে, শুধুমাত্র চিকিৎসা ছাড়া তিনি কোন রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারবেন না এবং তাঁর শারীরিক অবস্থা খারাপ। কিন্তু দিন যতই যাচ্ছে ততই তিনি খোলস থেকে বেরিয়ে আসছেন।

 

ঈদের পরদিন বেগম খালেদা জিয়ার সঙ্গে একাধিক নেতৃবৃন্দ দেখা করেছেন বলে নিশ্চিত খবর পাওয়া গেছে। এদের মধ্যে বিএনপির নেতা এবং আইনজীবী মাহবুব উদ্দিন খোকন ছিলেন অন্যতম। মাহবুব উদ্দিন খোকনের সঙ্গে তাঁর আইনগত বিষয়গুলো নিয়ে কথা হয়েছে বলে জানা গেছে। এছাড়া জামিনের মেয়াদ কিভাবে বৃদ্ধি করা যায় এবং এই জামিনের মধ্যে তিনি কি কি ধরণের কর্মকাণ্ড করতে পারবেন এবং কি কি করতে পারবেন না এই সম্পর্কে কোন আইনি বাধ্যবাধকতা আছে কিনা তা নিয়ে বেগম খালেদা জিয়া জানতে চেয়েছেন বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

 

এছাড়া বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছেন নাগরিক ঐক্যের নেতা মাহামুদুর রহমান মান্নার সঙ্গে এবং এই বৈঠক নিয়ে বিএনপি সহ রাজনৈতিক অঙ্গনে নানা গুঞ্জন হচ্ছে। মান্নার সঙ্গে বেগম খালেদা জিয়ার দীর্ঘ ১ ঘন্টার বেশি সময় ধরে আলাপচারিতা হয়েছে বলে জানা গেছে এবং একাধিক সূত্রগুলো বলছে যে, মান্নার কারণে বেগম খালেদা জিয়ার বৈঠকটি নানা কারণে ছিল গুরত্বপূর্ণ। কিছুদিন ধরেই মান্নাকে বিএনপিতে নেওয়ার জন্য চেষ্টা করছিলেন তারেক জিয়া। বিশেষ করে বগুড়া শূন্য হওয়া আসনে তিনি মান্নাকে যোগ দিয়ে অংশগ্রহণের জন্য অনুরোধ করেছিলেন। কিন্তু সেই অনুরোধে সাড়া দেননি মান্না।

এখন মান্নাকে আবার বিএনপিতে নেওয়ার জন্য অনুরোধ করেছেন কি বেগম খালেদা জিয়া? এই গুঞ্জন উঠেছে রাজনৈতিক অঙ্গনে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া যখন বিএনপির অধিকাংশ নেতার সঙ্গে তিনি সাক্ষাৎ করছেন না, তখন মান্নার সঙ্গে দীর্ঘ ১ ঘন্টার বৈঠকে রাজনৈতিক অঙ্গনে অনেক গুঞ্জন ছড়িয়ে দিয়েছে। তাছাড়া ঈদের পর থেকে বিএনপি যে সরকারবিরোধী আন্দোলনের প্রস্তুতি নিচ্ছিল, তাঁর অংশ হিসেবেই মান্নার সঙ্গে বৈঠক বলে অনেকে ধারণা করছেন।