ঢাকা, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

শেখ হাসিনা কী করবেন কেউ জানে না

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২০ শনিবার, ০৭:০০ পিএম
শেখ হাসিনা কী করবেন কেউ জানে না

 

আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ নেতাদের কাছে শেখ হাসিনা যেন ক্রমশ দূর্বোধ্য হয়ে যাচ্ছেন। তিনি কী করবেন, কী সিদ্ধান্ত নিতে যাচ্ছেন- এ সম্পর্কে এক রকম অন্ধাকারেই থাকছেন আওয়ামী লীগের অনেক প্রভাবশালী নেতা। শেখ হাসিনা এখন সিদ্ধান্ত গ্রহণের কৌশলও পাল্টেছেন। তিনি যে কোনো বিষয়ে সবার মতামত নিচ্ছেন। মনোযোগ দিয়ে সবার কথা শুনছেন। কিন্তু তাৎক্ষণিক কোনো সিদ্ধান্ত দিচ্ছেন না। পরে যে সিদ্ধান্ত দিচ্ছেন, তা অনেক নেতার কাছেই অপ্রতাশিত।

সাম্প্রতিক সময়ে, মন্ত্রিসভার রদবদলের কথাই ধরা যাক। মন্ত্রিসভা রদবদল হবে এরকম গুঞ্জন শোনা যাচ্ছে বেশ কিছুদিন ধরেই। দুএকজন প্রধানমন্ত্রীর কাছে বিষয়টি উত্থাপনও করেছেন। আওয়ামী লীগের অন্তত দুজন গুরুত্বপূর্ণ নেতা এনিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথাও বলেছেন। তারা কেন মন্ত্রিসভা রদবদল করা দরকার,  সে সম্পর্কে তাদের মতামতও দিয়েছেন। প্রধানমন্ত্রী শুধু শুনেছেন, কিন্তু কিছু বলেননি। এখন পর্যন্ত মন্ত্রিসভার রদবদল হয়নি। কবে কীভাবে হবে এসম্পর্কে কেউ কিছু জানেন না।

আওয়ামী লীগের একজন নেতা বলেছেন ‘একমাত্র প্রধানমন্ত্রী ছাড়া কেউ জানে না, মন্ত্রিসভার রদবদল আদৌ হবে কি না।’ আওয়ামী লীগের মনোনয়ন নিয়েও এখন নেতারা শেখ হাসিনার মনের খরব বোঝেন না। সংসদের শূন্য আসনে মনোনয়ন নিয়ে আওয়ামী লীগের নেতারা যা অনুমান করেছিলেন, হয়েছে তার উল্টো। এমনকি এখন আওয়ামী লীগের জেলা কমিটি, অঙ্গ ও সহযোগী সংগঠনের কমিটিতে শেষ পর্যন্ত কারা থাকবেন, যে ব্যাপারে সব গুরুত্বপূর্ণ নেতারাই অন্ধকারে।

তাহলে শেখ হাসিনা কি দূর্বোধ্য হয়ে গেছেন? তাকে কি বুঝতে পারছেন না, আওয়ামী লীগের নেতারা? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে পাওয়া যায় কিছু মৌলিক কারণ যেমন:

১. শেখ হাসিনা সব খবর পাচ্ছেন, দলের নেতারা কী কী করছেন, এমনকি তৃণমূলের নেতাদের সব কর্মকাণ্ড সম্পর্কে তথ্য পাচ্ছেন শেখ হাসিনা। যে কারণে, তার সিদ্ধান্তগুলো বুঝতে পারছেন না অন্যান্য নেতারা।

২. দূরদর্শিতা: শেখ হাসিনা এখন আরো পরিণত ও দূরদর্শী। আর যে কারণেই সব বিষয়ে দ্রুত প্রতিক্রিয়া জানানোর বদলে তিনি সার্বিক পরিস্থিতি বিচার বিশ্লেষণ করেই সিদ্ধান্ত নিচ্ছেন। যে কারণে তার সিদ্ধান্তগুলো এখন আগে থেকে অনুমান করা যাচ্ছে না।

৩. সামগ্রিক বিশ্লেষণ: তাৎক্ষণিক ঘটনার ভিত্তিতে নয়। সামগ্রিক ঘটনা প্রবাহ বিশ্লেষণ করে সিদ্ধান্ত নিচ্ছেন শেখ হাসিনা। যে