ঢাকা, শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

কাদের-হানিফ দূরত্ব কেন?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২০ রবিবার, ০৯:০০ পিএম
কাদের-হানিফ দূরত্ব কেন?

 

আওয়ামী লীগের সাধারণ-সম্পাদক ওবায়দুল কাদের। প্রথম যুগ্ম-সাধারণ সম্পাদক মাহাবুবুল আলম হানিফ। দলের দুই প্রধান চালিকা শক্তি। কিন্তু আওয়ামী লীগে গুঞ্জন এই দুই নেতার সম্পর্কের রসায়ন এখন আগের মতো নেই। দুই নেতার দূরত্বের কথাও শোনা যায়, কান পাতলেই। যদিও দুই নেতাই এ ধরণের গুজবকে ‘আষাঢ়ে গল্প’ বলে উড়িয়ে দেন। কিন্তু আওয়ামী লীগে এখন যে টিম ওয়ার্কের অভাব তার অন্যতম কারণ মনে করা হয় এই দূরত্বকে।

সাধারণ-সম্পাদক হিসেবে ওবায়দুল কাদেরের এটা দ্বিতীয় মেয়াদ। আর যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে মাহাবুবুল আলম হানিফ তৃতীয় মেয়াদ অতিক্রম করছেন। গত মেয়াদে হানিফ যখন এক নম্বর যুগ্ম-সাধারণ সম্পাদক, এখন জাহাঙ্গীর কবির নানক এবং আবদুর রহমান ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক। কিন্তু হানিফকে টপকে তারা প্রেসিডিয়ামের এলিট ক্লাবের সদস্য হয়েছেন। এরপর থেকেই দলীয় কর্মকাণ্ডে অনেকটাই আলগা হানিফ।

২০০৮ এর নির্বাচনে অংশ নেননি হানিফ। মনোনয়ন না পাওয়ার পুরষ্কার পেয়েছেন, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী হয়ে। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর প্রথম কাউন্সিলে তিনি যুগ্ম সাধারণ সম্পাদক হন। ঐ কাউন্সিলে পূর্ণাঙ্গ সাধারণ সম্পাদক হন প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম। এ সময় আওয়ামী লীগের রাজনীতিতে উজ্জল এবং প্রাণবন্ত ছিলেন হানিফ। সৈয়দ আশরাফ কথা বলতেন মেপে মেপে, গণমাধ্যমে আসতেন কম।

এ সময় হানিফই আওয়ামী লীগের মূখপাত্রে পরিণত হয়েছিলেন। কাদেরের প্রথম মেয়াদেও হানিফ সরব ছিলেন। কিন্তু ২০১৯ এর পর তিনি আস্তে আস্তে নিজেকে গুটিয়ে নিয়েছেন। কেন? এই প্রশ্ন আওয়ামী লীগের অনেকের। যদিও ওবায়দুল কাদেরের অসুস্থতার পর ভারপ্রাপ্ত সাধারণ-সম্পাদক হিসেবে তার ভূমিকা প্রশংসিত হয়েছিল। করোনার পর হানিফ কানাডায় পরিবারের সাথে সাক্ষাৎ করতে গিয়ে বিতর্কে জড়ান।

এরপর দেশে ফিরে টুকটাক কথা বলেছেন, কিন্তু আগের ছন্দে নেই তিনি। আওয়ামী লীগের অনেকেই মনে করেন, যুগ্ম সাধারণ সম্পাদকদের মধ্যে বাহাউদ্দিন নাছিম কাদেরের ঘনিষ্ঠ। তাছাড়া প্রেসিডিয়াম সদস্য হিসেবে পদোন্নতি পাওয়া নানক, রহমানকেও সক্রিয় রাখছেন কাদের। এর ফলে সম্পাদকের ‘টিম কম্বিনেশন’ এ ছিটকে গেছেন হানিফ। ফলে তার গুরুত্ব কমে গেছে সাধারণ সম্পাদকের কারণেই। এ রকম মনে করেন আওয়ামী লীগের অনেকে।

কিন্তু অনেকেই মনে করেন, হানিফের মন খারাপ অন্য কারণে। যে কারণেই হোক দলের সাধারণ সম্পাদকের সঙ্গে প্রথম যুগ্ম সাধারণ সম্পাদকের দূরত্ব দলকেই ক্ষতিগ্রস্থ করে। এ মত সকল আওয়ামী লীগ কর্মীর।