ঢাকা, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

এমাসেই আওয়ামী লীগের সব কমিটি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ নভেম্বর ২০২০ রবিবার, ১১:৩০ এএম
এমাসেই আওয়ামী লীগের সব কমিটি

এ মাসের মধ্যেই আওয়ামী লীগের উপ-কমিটি এবং জেলা কমিটিগুলো চূড়ান্ত করা হবে। ইতিমধ্যে আওয়ামী লীগের উপ-কমিটিগুলো চূড়ান্ত করা হয়েছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জমা দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে যেকোনো সময় এই কমিটি ঘোষণা হতে পারে। একইভাবে জেলা কমিটিও যাচাই-বাছাই করে চূড়ান্ত করা হয়েছে এবং এই কমিটিও চলতি মাসের মধ্যে ঘোষণা দেয়া হবে বলে আওয়ামী লীগ সূত্রে জানা গেছে।

উপ কমিটিতে ছাত্রলীগের প্রাধান্য: আওয়ামী লীগের প্রতিটি সম্পাদক মন্ডলীর সদস্য এবং সাংগঠনিক সম্পাদকের অধীনে যে উপকমিটি গঠন করার কথা সেটিও চুড়ান্ত প্রায়। প্রায় সব সম্পাদক মন্ডলীর সদস্যই প্রস্তাবিত কমিটির নাম জমা দিয়েছে। এগুলো এখন যাচাই করা হচ্ছে। আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, স্থায়ী কমিটিতে প্রাক্তন ছাত্রলীগের প্রাধান্য রাখা হচ্ছে। এছাড়াও বিভিন্ন শ্রেনী পেশায় যারা খ্যতিমান তাদেরও এই কমিটিতে রাখা হবে।

জেলা কমিটিতে মাইম্যান বাদ: জেলা কমিটিগুলো যাচাই করেছেন স্বয়ং আওয়ামী লীগ সভাপতি। সভাপতি এবং সাধারণ সম্পাদক মাই ম্যানদের নিয়ে যে কমিটি গঠন করেছেন, তার প্রায় পুরোটাই বাদ দিয়ে’ সম্পূর্ণ নতুন আঙ্গিকে কমিটি করা হয়েছে। সভাপতি পদে যিনি প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলেন, কিংবা সাধারণ সম্পাদক হিসেবে যিনি বা যারা আগ্রহী ছিলেন তাদেরও কমিটিতে অন্তর্ভূক্ত করা হয়েছে।

অনুপ্রবেশ ঠেকানোই মূল লক্ষ্য: আওয়ামী লীগের কমিটি গঠনে বিলম্বের অন্যতম প্রধান কারণ হলো বিতর্কিত এবং অনুপ্রবেশকারীরা যেন কমিটিতে জায়গা না পায়।

অভিযোগ পেলেই তদন্ত: এরপরও কমিটি নিয়ে যদি কোন বিতর্ক হয় কিংবা কোন অভিযোগ আসে, সেটি দ্রুতই তদন্ত করতে হবে।