ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

তৃণমূলে কঠিন বার্তা আওয়ামী লীগের

জুয়েল খান
প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১ বুধবার, ১০:০০ এএম
তৃণমূলে কঠিন বার্তা আওয়ামী লীগের

আওয়ামী লীগ সরকার দীর্ঘদিন ক্ষমতায় থাকায় তৃণমূলের নেতৃত্বে অনেক যোগ্য প্রার্থী হয়েছেন। আবার অনেকে বলছেন, আওয়ামী লীগ বড় দল সুতরাং একাধিক ব্যক্তি দলের মনোয়নয় চাইতেই পারেন। তবে  এই বিষয়টি নিয়ে কঠোর অবস্থান নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিশেষ করে অতীতে যারা আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে নৌকার বিপক্ষে নির্বাচন করেছিলেন এবারের স্থানীয় সরকার নির্বাচনে তাদের দলীয় মনোনয় না দেয়ার সিদ্ধান্ত হয়। আর এই সিদ্ধান্ত ইতিমধ্যে বাস্তবায়ন শুরু হয়েছে। এক্ষেত্রে অনেক যোগ্য ব্যক্তিও আওয়ামী লীগের মনোনয়ন থেকে বঞ্চিত হচ্ছেন।

অতীতে যারা বিদ্রোহী ছিলেন তাদের শুধু মনোনয়ন বাঞ্চিত করাই হয়নি তারা দলীয় পদে থাকতে পারবেন কি না সেটা নিয়েও দলীয় ফোরামে আলোচনা চলছে। আওয়ামী লীগের একজন শীর্ষ নেতা জানান এই বিষয়ে সামনে সিদ্ধান্ত আসতে পারে। আওয়ামী লীগ দলীয় শৃঙ্খলা ফেরাতে সর্বোচ্চ শক্ত অবস্থান নিয়েছে। আর এর অংশ হিসেবে স্থানীয় সরকার নির্বাচনে এখন যারা বিদ্রোহী প্রার্থী হচ্ছেন তাদেরকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হচ্ছে।

এ বিষয়ে একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, আওয়ামী লীগ বড় দল এবং অনেকদিন ক্ষমতায় আছে তাই তাদের দলীয় শৃঙ্খলার জন্য এই ধরনের অবস্থান খুবই ইতিবাচক হবে। এখন যদি তৃণমূলে শৃঙ্খলা না থাকে তাহলে সামনে দিনগুলোতে তৃণেমূলে বিশৃঙ্খলা সৃষ্টি হবে। কাজেই আওয়ামী লীগের বার্তা হচ্ছে দলীয় সিদ্ধান্তের বাইরে যাওয়ার সুযোগ নেই দলীয় সিদ্ধান্ত এবং শৃঙ্খলা মেনেই আওয়ামী লীগের রাজনীতিতে থাকতে হবে।