ঢাকা, মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

কথা রেখেছেন নিক্সন চৌধুরী

জুয়েল খান
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার, ১২:৫২ পিএম
কথা রেখেছেন নিক্সন চৌধুরী

ফরিদপুর-৪ আসনের সতন্ত্র সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন। অল্প দিনের নির্বাচনি প্রচারণায় ফরিদপুরের সংসদ সদস্য হয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন তাও আবার আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্লাহকে হারিয়ে। সেই থেকে তিনি আলোচনায়। কিন্তু বেশি আলোচিত তার বক্তব্যের জন্য। অনেক সময় তির্যক বক্তব্যের কারণে সমালোচনা মুখে পড়েন। বিশেষ করে ফরিদপুরের রাজনীতি এবং দুর্নীতি নিয়ে সোচ্চার থেকে সমালোচনা করেছেন অনেক প্রভাবশালী নেতার।

এর আগে ফরিদপুরে একটি উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নিক্সন চেীধুরী স্থানীয় উপজেলা প্রশাসন এবং জেলা প্রশাসনের সাথে তর্কে জড়ান এবং বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। এরপর অনেকে মনে করেছিলেন নিক্সন চৌধুরী হয়তো রাজনীতিতে মাইনাস হবেন কিন্তু তিনি যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হয়ে পুরস্কৃত হয়েছেন।

নিক্সন চৌধুরী বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় বলেছিলেন, আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা চাইলে তিনি আওয়ামী লীগের রাজনীতিতে আসবেন এবং নিজের সর্বোচ্চ দিয়ে দায়িত্ব পালন করবেন। এখন তিনি যুবলীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য হয়েছেন এবং সেই কথা রেখেছেন। ভাস্কর্য ইস্যুতে ধর্মীয় মৌলবাদী এবং হেফাজতের বিরুদ্ধে সর্বোচ্চ স্বোচ্চার ছিলেন তিনি।

ফরিদপুরের রাজনীতি থেকে উঠে আসা যুবলীগের নবনির্বাচিত প্রেসিডিয়াম সদস্য হওয়ার পর তিনি জাতীয় রাজনীতিতে নিজের অবস্থান করে নিয়েছেন। বিশেষ করে যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনের পর পরই ভাস্কর্য ইস্যু সামনে আসে। হঠাৎ করেই কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর নির্মানাধীন ভাস্কর্য ভাঙচুরের ঘটনা ঘটে। সেই ইস্যুতে যুবলীগ সর্বোচ্চ ভূমিকা রেখেছিলো। তাৎক্ষণিক অবস্থান কর্মসূচি পালন এবং যুবলীগের নেতৃত্বে সারাদেশের নেতাকর্মীরা রাস্তায় নেমে আসে। আর এসব কর্মকাণ্ডে সামনে থেকে নেতৃত্বে দেন নিক্সন চৌধুরী। বিশেষ করে নিক্সন চৌধুরী কড়া সমালোচনা করেন হেফাজতে ইসলামসহ ভাস্কর্যবিরোধীদের। প্রকাশ্যে শক্তভাবে সামালোচনামূলক বক্তব্য দিয়ে সারাদেশে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হন।

অনেক রাজনীতিবিদ যেখানে মৌলবাদী কিংবা ধর্মীয় রাজনীতির বিষয়ে কথা বলেন না নিজেদের জনপ্রিয়তা কমে যাওয়া কিংবা অযথা প্রতিপক্ষ সৃষ্টির ভয়ে। কিন্তু নিক্সন চৌধুরী যুবলীগের কেন্দ্রীয় রাজনীতিতে এসেই মৌলবাদী এবং ধর্মীয় অপব্যাখা দিয়ে যারা ধর্মপ্রাণ মুসলিমদের উস্কে দেয় তাদের বিরুদ্ধে সর্বোচ্চ হুশিয়ারি উচ্চারণ করেছেন। আর এই বিষয়টি আওয়ামী লীগের দলীয় ফোরাম এবং দেশবাসীর কাছে সমাদ্রিত হয়েছে। নিক্সন চৌধুরী তরুণ রাজনীতিবিদ হিসেবে এখন শুধু ফরিদপুরেই নয় জাতীয় রাজনীতিতে একটা বড় জায়গা করে নিয়েছেন বলে মনে করছেন অনেকে।