ঢাকা, বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

রাজনীতিতে সম্ভাবনা জাগাচ্ছে তরুণরা

মাহমুদুল তুহিন
প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২১ সোমবার, ১০:০১ পিএম
রাজনীতিতে সম্ভাবনা জাগাচ্ছে তরুণরা

বর্তমানে দেশের রাজনীতিতে বেশকিছু তরুণ মুখ রয়েছে। আওয়ামী লীগ এবং বিএনপির তরুণ নেতৃত্ব উঠে আসে ছাত্র সংগঠন ছাত্রলীগ এবং ছাত্রদল থেকে। একটা সময় বিএনপিতে তরুণদের জয়জয়কার ছিল। শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, হাবিব-উন-নবী খান সোহেল সহ আরো অনেক তরুণ নেতৃত্ব ছিল বিএনপিতে। আমানউল্লাহ আমান ডাকসুর ভিপি থেকে এমপি হয়েছে। এসকল তরুণ নেতৃত্ব ছাত্রদল করে পরবর্তীতে বিএনপির বড় পর্যায়ের নেতৃত্ব দিয়েছে। কিন্তু সেই চিত্র এখন বদলে গেছে। বর্তমানে দেখা যায় যে বিএনপির চেয়ে আওয়ামী লীগে তরুণদের সংখ্যা বেশী। বর্তমানে অনেক দক্ষ এবং মেধাবী তরুণরা ছাত্রলীগ করে এখন নেতৃত্ব দিচ্ছে আওয়ামী লীগে।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এবার দলটিকে সাজিয়েছেন প্রবীণ এবং নবীনের মেলবন্ধনে। দলে যেমন প্রবীণ নেতা ওবায়দুল কাদের, মতিয়া চৌধুরী, সাজেদা চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম এর মত নেতারা আছেন তেমনি আছে বিপ্লব বড়ুয়া, সেলিম মাহমুদ, সিলেট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. আরমান আহমদ শিপলুর মত তরুণ নেতারা। আওয়ামী লীগের কাউন্সিলের পর গত এক বছরের কার্যক্রম বিশ্লেষণ করলে দেখা যায় যে, অনেক দায়িত্বশীল পদে তরুণরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এর ফলে বাংলাদেশের রাজনীতিতে তারুণ্যের পদধ্বনি শোনা যাচ্ছে।

প্রায়ই বলা হয় যে তরুণরা রাজনীতিতে আগ্রহী নয়, উৎসাহী নয়, তরুণরা বিদেশে চলে যেতে চায়। বর্তমান প্রেক্ষাপটে সেটি বিএনপি, জাতীয় পার্টির ক্ষেত্রে প্রযোজ্য হলেও আওয়ামী লীগের ক্ষেত্রে প্রযোজ্য নয়। বর্তমানে তরুণরা বিএনপির রাজনীতিতে আসতে চায় না এবং জাতীয় পার্টিতে তরুণ নেতৃত্ব নেই বললেই চলে। কিন্তু আওয়ামী লীগে প্রচুর তারুণ্যের স্পন্দন, দীপ্ত পদচারণা দেখা যাচ্ছে।

বর্তমানে আওয়ামী লীগে তরুণ শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদের মত তরুণ নেতারা নেতৃত্ব দিচ্ছে। নেতৃত্ব যদি তরুণদের আকৃষ্ট করতে পারে, নেতৃত্ব যদি তরুণদের জন্য জায়গা করে দিতে পারে, তাহলে তরুণরা রাজনীতি বিমুখ নয় বরং তরুণরা সুন্দর রাজনীতির প্রতি আকৃষ্ট হবে সেটি আওয়ামীলীগ প্রমাণ করেছে।

বাংলাদেশের তরুণ নেতৃত্বের রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস। ভাষা আন্দোলন, স্বাধীনতা থেকে শুরু করে দেশের প্রতিটি আন্দোলন, প্রতিটি অর্জনের পিছনে রয়েছে তরুণ নেতৃত্বের অবদান, তরুণদের আত্মত্যাগের ইতিহাস। এই তরুণদের নেতৃত্ব এবং সিদ্ধান্তের উপর নির্ভর করছে আমাদের বাংলাদেশের ভবিষ্যৎ রাজনীতি।