ঢাকা, বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

পৌরসভা নির্বাচন: বিএনপির উদ্দেশ্য সফল

জুয়েল খান
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২১ মঙ্গলবার, ১০:০০ এএম
পৌরসভা নির্বাচন: বিএনপির উদ্দেশ্য সফল

স্থানীয় সরকার নির্বাচনের দ্বিতীয় ধাপে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৬ জানুয়ারি) দ্বিতীয় ধাপে দেশের ৬০টি পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত মাত্র ৪ জন মেয়র প্রার্থী জয়ী হয়েছেন। তবে এই নির্বাচনে বিএনপির কয়জন প্রার্থী জয়ী হলো তার চেয়ে বড় কথা নির্বাচনে নেতাকর্মীরা মাঠে নেমেছে। অন্যদিকে বিশ্লেষকরা বলছেন, নির্বাচনকে প্রশ্নদ্ধি করার যে প্রচেষ্টা নিয়ে বিএনপি মাঠে নেমেছিলো সেখানে বিএনপি সফল।

নির্বাচনে বিএনপির প্রার্থীদের ভরাডুবি হবে এমন আভাস দলীয় নেতাকর্মীদের কাছে আগেই ছিলো। বিশেষ করে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা এবং তৃণমূলে সাংগঠনিক কাঠামো ভেঙে যাওয়ার কারণে ভালো প্রার্থী দিতে পারেনি দলটি। আবার তৃণমূলের মতামতের বাইরে গিয়ে লবিং কিংবা অর্থের বিনিময়ে অনেকে মনোনয়ন পেয়েছে বলে অভিযোগ আছে।  ফলে নির্বাচনে পরাজয় হবে সেটা জেনেই বিএনপি মাঠে নেমেছিলো।

বিএনপির একজন শীর্ষ নেতা বলেন, স্থানীয় সরকার নির্বাচনে অংশগ্রহণ করার মধ্য দিয়ে তৃণমূল চাঙ্গা হচ্ছে। এছাড়া ৪ জন প্রার্থী জয়ী হয়েছেন আমাদের দল থেকে। তবে সাংগঠনিকভাবে আরও শক্তিশালী হতে না পারলে নির্বাচনে ভালো করা যাবে না।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, স্থানীয় সরকার নির্বাচনে বিএনপির জয়ী হওয়ার মত অবকাঠামো নেই। তবে নির্বাচনে তৃণমূলকে সক্রিয় করা এবং সুষ্ঠু নির্বাচন হওয়ার পরেও ভোট বর্জন এবং সরকারকে দোষারোপ করার দিক দিয়ে সফল বলা যায়। বিএনপি যেহেতু প্রতিষ্ঠিত করতে চাইছে যে, এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, কাজেই নির্বাচনে হারার আগেই ভোট কারচুপির অভিযোগ করে নির্বাচন বর্জনের মধ্যে দিয়ে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছে যে নির্বাচন সুষ্ঠু হয়নি। যদিও নির্বাচন কমিশন, পর্যবেক্ষক এবং গণমাধ্যম সবাই বলছে নির্বাচন সুষ্ঠু হয়েছে। কাজেই বিএনপি যে সরকারকে দোষারোপ করে তত্ত্বাবধাক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনার উদ্দেশ্য নিয়ে নির্বাচনে অংশ নিচ্ছে এমনটা তারা আবারও প্রমাণ করলো।