ঢাকা, রোববার, ২৫ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

আ.লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য হলেন চট্টগ্রাম চেম্বার পরিচালক শারুন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২১ শুক্রবার, ০১:৫০ পিএম
আ.লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য হলেন চট্টগ্রাম চেম্বার পরিচালক শারুন

চট্টগ্রাম চেম্বার অব কমার্সের পরিচালক নাজমুল করিম চৌধুরী শারুন কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য মনোনীত হয়েছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ড. সাইদুর রহমান খানকে চেয়ারম্যান এবং আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদকে সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়।

এই উপকমিটি জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে যাবতীয় তথ্য-উপাত্ত সংগ্রহ, সংরক্ষণ ও বিশ্লেষণ পূর্বক সেগুলো দলের নীতি নির্ধারণী পর্যায়ে উপস্থাপন এবং দলের প্রয়োজনে সব প্রাসঙ্গিক বিষয়ে গবেষণা কর্ম পরিচালনা ও তার ফলাফল সময়ে সময়ে সর্বোচ্চ নেতৃত্বকে অবহিত করে থাকে। এটি মূলত আওয়ামী লীগের ‘থিঙ্ক ট্যাঙ্ক’ উপকমিটি।

এর আগে নাজমুল করিম চৌধুরী শারুন আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ-কমিটি এবং কেন্দ্রীয় নির্বাচন পরিচালনা উপ-কমিটির সদস্য ছিলেন। তিনি চট্টগ্রাম আবাহনীর পরিচালকও।

শারুন চৌধুরী লন্ডন মেট্রোপলিটন ইউনিভাসির্টি স্টুডেন্টস ইউনিয়নের নির্বাচিত ইন্টারন্যাশনাল অফিসার ও ইন্টারন্যাশনাল স্টুডেন্টস ফোরাম ইউকের সভাপতি হিসেবে ২০০৭-২০১০ পর্যন্ত দায়িত্ব পালন করেন। আন্তর্জাতিক ছাত্র রাজনীতিতে অবদানের জন্য ২০০৯ সালে তিনি বাকিংহাম প্যলেসে একমাত্র বাংলাদেশি ছাত্র হিসেবে বিট্রেনের রানী এলিজাবেথ কতৃক সংবর্ধিত হন।

চট্টগ্রামের পটিয়ার সাংসদ ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরীর পুত্র শারুন দাতব্য সংস্থা পটিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন। পেশায় তথ্যপ্রযুক্তিবীদ ও উদ্যোক্তা শারুন চৌধুরী বিশ্ববিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেইড বিজনেজ স্কুল হতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি এবং সোয়াস ইউনিভার্সিটি অফ লন্ডন হতে পররাস্ট্রনীতির উপরে উচ্চ শিক্ষা গ্রহন করেছেন।