ঢাকা, বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিনের পরিবর্তে উপ কমিটিতে সিনিয়র অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২১ মঙ্গলবার, ০৬:২৫ পিএম
অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিনের পরিবর্তে উপ কমিটিতে সিনিয়র অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরী

আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ কমিটি থেকে অ্যাটর্নি জেনারেল জনাব এ এম আমিন উদ্দিনকে পরিবর্তন করে সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট জনাব মনসুরুল হক চৌধুরীকে অন্তর্ভুক্ত করা হয়েছে। 

দলের পক্ষ থেকে বলা হয়েছে, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ কমিটিতে জনাব অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নয়, সুপ্রিম কোর্টের একজন সিনিয়র আইনজীবী ও একজন আইনজ্ঞ হিসাবে বিশেষজ্ঞ সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছিল। 

বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী দলের বিষয় ভিত্তিক উপ কমিটি গুলোতে কিছু বিশেষজ্ঞ সদস্য রাখার বিধান রয়েছে। এই ধরণের বিশেষজ্ঞ সদস্য দলের প্রাথমিক সদস্য নাও হতে পারেন।  তবে উপ কমিটিতে বিশেষজ্ঞ সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে আমরা দেশের সংবিধান ও সংশ্লিষ্ট প্রচলিত আইন, বিধিবিধান ও প্রথা অনুসরণ করেছি। এতে আইন ও প্রচলিত প্রথার কোন ব্যত্যয় ঘটেনি।

আমরা লক্ষ্য করছি, কেও কেও এই বিষয়টিকে ভুল ব্যাখ্যা দিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের উপ কমিটিকে বিতর্কিত করতে চায়। অ্যাটর্নি জেনারেল পদ নিয়েও তারা সংবিধান ও আইনের সম্পূর্ণ ভুল ব্যাখ্যা দিচ্ছেন ও মনগড়া কথা বলছেন যা সম্পূর্ণ অনাকাঙ্খিত।  আমাদের উপ কমিটিকে সকল বিতর্কের উর্ধে রাখার জন্য এবং অ্যাটর্নি জেনারেল পদ নিয়েও যাতে কেও বিতর্ক সৃষ্টি করতে না পারে, সেজন্য আমরা উপ কমিটিতে বিশেষজ্ঞ সদস্য হিসেবে জনাব এ এম আমিন উদ্দিনের পরিবর্তে সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট জনাব মনসুরুল হক চৌধুরীকে অন্তর্ভুক্ত করেছি।