ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

কর্মসূচি নিয়ে রাজপথে আওয়ামী লীগ নামছে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২১ রবিবার, ০৬:৫৮ পিএম
কর্মসূচি নিয়ে রাজপথে আওয়ামী লীগ নামছে

দেশের রাজনৈতিক পরিস্থিতি যেন উত্তপ্ত না হয়, বিএনপি এবং বাম সংগঠনগুলো যেন রাজপথে অস্থির পরিস্থিতি তৈরি করতে না পারে, সেজন্য বিভিন্ন কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ এবং তার অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ এবং করোনা মোকাবেলায় সরকারের সাফল্য নিয়ে বিজয় র‌্যালী, মিছিল ও সমাবেশ করবে আওয়ামী লীগ। কেন্দ্রীয় আওয়ামী লীগই শুধু নয়, আওয়ামী লীগের সব অঙ্গ ও সহযোগী সংগঠনকে কর্মসূচি নিয়ে মাঠে থাকতে নির্দেশ দেয়া হয়েছে। আওয়ামী লীগের একজন যুগ্ম সাধারণ সম্পাদক বলেছেন ‘কোনো পাল্টাপাল্টি কর্মসূচি নয়। স্বাধীনতার মাসকে ঘিরে বাংলাদেশ আওয়ামী লীগ সব সময় বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করে। আর এবার একই সাথে মুজিব বর্ষ, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করছে বাংলাদেশ। তাই আমাদের কর্মসূচি থাকবেই।’

ছাত্রলীগও ৭ মার্চ, ১৭ মার্চ এবং ২৬ মার্চকে ঘিরে মাসজুড়ে কর্মসূচি ঘোষণা করতে যাচ্ছে। তবে, খোঁজ নিয়ে জানা গেছে, সাম্প্রতিক সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে কোনো কোনো মহল ক্যাম্পাসগুলোতে ছাত্র আন্দোলনের পায়তারা করছে। এরকম সরকারবিরোধী ছাত্র আন্দোলন যেন গড়ে উঠতে না পারে সে জন্যই, ছাত্রলীগকে সব ক্যাম্পাসে অবস্থান নিতে বলা হয়েছে। ছাত্রলীগ প্রতিদিন ক্যাম্পাসে নানা কর্মসূচি পালন করবে। বাংলাদেশ আওয়ামী যুবলীগও স্বাধীনতার মাসে সভা-সমাবেশ সহ নানা কর্মসূচি নিয়ে মাঠে থাকবে।

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, দলের নীতি নির্ধারকরা মনে করছেন, নানা ইস্যুতে বিভিন্ন রাজনৈতিক দলগুলো সরকারবিরোধী কর্মসূচি গ্রহণের চেষ্টা করছে। আজ রোববার প্রেসক্লাবে ছাত্রদলের কর্মসূচি সহিংস হয়ে উঠেছিল। শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে কোনো কোনো মহল ছাত্র আন্দোলনের উস্কানী দেয়ার চেষ্টা করছে। মুশতাকের মৃত্যু নিয়েও কোনো কোনো রাজনৈতিক দল রাজনীতির মাঠ গরমের চেষ্টা করছে। এই প্রেক্ষিতে, রাজপথের কর্তৃত্ব যেন বিরোধী দলগুলো নিতে না পারে, সেজন্য রাজনৈতিক কর্মসূচি নিয়ে মাঠে থাকতে চাইছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের একাধিক নেতা বলেছেন, ‘বিরোধি দলের, রাজনৈতিক আন্দোলন রাজনৈতিক ভাবেই মোকাবেলা করতে চায় আওয়ামী লীগ।’ আওয়ামী লীগের একজন প্রেসিডিয়াম সদস্য বলেছেন ‘বিরোধি দলগুলো নানা ইস্যুতে সরকারের উপর চাপ সৃষ্টির চেষ্টা করছে। বিএনপি সহ বিরোধী দলগুলো যেন জনগণকে বিভ্রান্ত করতে না পারে সে জন্যই আওয়ামী লীগ রাজপথে থাকবে।’ তিনি বলেন ‘আওয়ামী লীগ রাজপথের দল, জনগণের দল। 

রাজনৈতিক আন্দোলন করে কেউ কখনো আওয়ামী লীগকে পরাজিত করতে পারেনি, ভবিষ্যতেও পারবে না।’ তার মতে ‘আওয়ামী লীগকে পরাজিত করা যায় কেবল ষড়যন্ত্র করে। আর এই ষড়যন্ত্র যেন কেউ করতে না পারে সে জন্যই কাজ করতে হবে আওয়ামী লীগকে।