ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

এখনো বিদেশ যাওয়ার সুযোগ আছে বেগম জিয়ার, তবে...

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ মে ২০২১ রবিবার, ০৮:০০ পিএম
এখনো বিদেশ যাওয়ার সুযোগ আছে বেগম জিয়ার, তবে...

বেগম খালেদা জিয়ার বিদেশ যাওয়ার আবেদন নাকচ করে দিয়েছে। আইন মন্ত্রণালয় বলেছে যে, দণ্ডিত ব্যক্তির বিদেশ যাওয়ার কোনো সুযোগ নেই। আর আইন মন্ত্রণালয়ের মতামত আজ বিকেলে জানিয়ে দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন যে, যেহেতু আইন মন্ত্রণালয় আবেদনের ব্যাপারে নেতিবাচক মতামত দিয়েছে সেজন্য আবেদনটি গ্রহণ করা হলোনা।

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন যে, বেগম খালেদা জিয়ার একটি আবেদন ইতিমধ্যে নিষ্পত্তি হয়েছে। ৪০১ ধারা বিধান প্রয়োগ করে বেগম খালেদা জিয়ার দণ্ড স্থগিত করা হয়েছে। কাজেই যেটি ইতিমধ্যে মীমাংসিত সেটি নতুন করে আবার সংশোধন করার সুযোগ নেই। বেগম খালেদা জিয়ার আবেদনটি নতুন করে বিবেচনার এখতিয়ার নির্বাহী আদেশের নেই বলে তিনি জানিয়েছেন।

তিনি আরো বলেছে যে, তিনি যেহেতু দণ্ডপ্রাপ্ত তাই তার বিদেশ যাওয়ার বিষয়ে আইন মন্ত্রণালয় নেতিবাচক মতামত দিয়েছে। তবে আইনজ্ঞ এবং বিশেষজ্ঞরা বলছেন এখনো বেগম খালেদা জিয়ার বিদেশ যাওয়ার সুযোগ আছে। এই সুযোগ বেগম খালেদা জিয়া সত্যি সত্যি যদি চান তাহলে তিনি সেই সুযোগটি গ্রহণ করতে পারে। সেই সুযোগটি হলো রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করা।

বাংলাদেশের সংবিধানে রাষ্ট্রপতি যেকোনো দণ্ডিত ব্যক্তিকে ক্ষমা প্রার্থনা করতে পারেন। তবে সেজন্য রাষ্ট্রপতির কাছে ক্ষমাপ্রার্থনা আবেদন করতে হবে। সেই আবেদনে অবশ্যই তাকে তার দোষ স্বীকার করতে হবে এবং নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। বেগম খালেদা জিয়া যদি তার দোষ স্বীকার করে রাষ্ট্রপতি বরাবর আবেদন করেন এবং রাষ্ট্রপতি যদি সেই আবেদনটি ইতিবাচকভাবে বিবেচনা করেন তাহলে দণ্ড মওকুফ হতে পারে। দণ্ড মওকুফ হওয়া সাপেক্ষে তিনি বিদেশে যেতে পারবেন। তবে বেগম খালেদা জিয়া তার অপরাধ স্বীকার করবেন কিনা এবং রাষ্ট্রপতি এর প্রেক্ষিতে তাকে ক্ষমা করবেন কিনা সেটি একটি বড় প্রশ্ন।