ঢাকা, মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বেগম জিয়ার অবসরের ঘোষণা আসছে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ জুন ২০২১ বুধবার, ০৬:০০ পিএম
বেগম জিয়ার অবসরের ঘোষণা আসছে

রাজনীতি থেকে অবসরে যাবার আনুষ্ঠানিক ঘোষণা দিচ্ছেন বেগম খালেদা জিয়া। বেগম জিয়ার পরিবারের পক্ষ থেকে তার ভাই ইস্কান্দার এই বার্তা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে দিয়েছেন। শামীম ইস্কান্দার বিএনপি মহাসচিবকে বলেছেন, বেগম জিয়া গুরুতর অসুস্থ। এই অবস্থায় তার পক্ষে কোন রাজনৈতিক দলের নেতৃত্বে থাকা সম্ভব নয়। একাধিক দায়িত্বশীল সূত্র এই তথ্য নিশ্চিত করেছেন। তবে বিএনপি মহাসচিব শামীম ইস্কান্দারের বক্তব্য গ্রহণ করেননি। জানা গেছে, ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বেগম জিয়া এবং বিএনপি অভিন্ন স্বত্তা। কিছু না করলেও তিনি দলের প্রধান নেতা। বিএনপি মহাসচিব এ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা না দেয়ার জন্য শামীম ইস্কান্দারকে অনুরোধ করেছেন বলেও জানা গেছে। 

একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, বেগম জিয়ার বিদেশে যাওয়াকে বাধাহীন করতেই বেগম জিয়ার ভাই ও বোন গতকাল মঙ্গলবার তার সঙ্গে সাক্ষাৎ করে এই প্রস্তাব দেন। বেগম খালেদা জিয়া এ ব্যাপারে অসম্মতি জানায়নি। বেগম জিয়া তাদের বলেছেন , `তোমরা যেটা ভালো মনে কর সেটাই কর। `

বেগম জিয়ার পরিবারের সদস্যরা মনে করছেন, যদি খালেদা জিয়া বিএনপি চেয়ারপারসনের পদ থেকে সরে আসার আনুষ্ঠানিক ঘোষণা দেন, তাহলে হয়তো সরকার তাকে বিদেশে যাবার অনুমতি দেয়ার ক্ষেত্রে সহানুভূতিশীল হবেন। রাজনৈতিক পরিচয়হীন অসুস্থ একজন নারীকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাবার অনুমতি দিতে পারে সরকার। এই বিবেচনা থেকেই বেগম জিয়াকে বিদেশে পাঠানোর জন্য দেন দরবারের করে পদত্যাগের আনুষ্ঠানিক ঘোষণা দিতে চান বেগম জিয়ার ভাই। তবে বিএনপির নেতৃবৃন্দ এই সিদ্ধান্তকে আত্মঘাতি  বলেছেন। বিএনপির একজন স্থায়ী কমিটির সদস্য বলেছেন, এটি হবে চরম ভুল সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত বেগম জিয়ার সারা জীবনের রাজনৈতিক অর্জনকে ম্লান করে দেবে। ঐ নেতা বলেন, আপোষ করে মুক্তি নেয়াতে বেগম জিয়ার ইমেজ এবং অর্জন ক্ষতিগ্রস্থ হয়েছে। এখন পদত্যাগ করে বিদেশে গেলে তার রাজনৈতিক মৃত্যু হবে। 

উল্লেখ্য, করোনায় আক্রান্ত হয়ে এক মাসের বেশি সময় ধরে বেগম জিয়া এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন। করোনা থেকে মুক্ত হলেও তিনি এখন হার্ট, কিডনী এবং লিভার সংক্রান্ত জটিলতায় ভুগছেন। বেগম জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেয়ার চেষ্টা করছেন তার পরিবার।