ঢাকা, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বিএনপির ঢাকা উত্তর নেতৃত্বে আমান-আমিনুল, দক্ষিণে সালাম-মজনু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ আগস্ট ২০২১ সোমবার, ০৭:৪৮ পিএম
বিএনপির ঢাকা উত্তর নেতৃত্বে আমান-আমিনুল, দক্ষিণে সালাম-মজনু

হাবীব উন নবী খান ও আবদুল কাউয়ুমকে সরিয়ে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখায় আহ্বায়ক কমিটি দিয়েছে বিএনপি। এতে উত্তরের নেতৃত্বে এসেছেন আমান উল্লাহ আমান। আর দক্ষিণের নেতৃত্ব দেবেন আবদুস সালাম। তাঁরা দুজনই বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য।

আমান ছাত্রদলের সাবেক সভাপতি, আর আবদুস সালাম অবিভক্ত ঢাকা মহানগর বিএনপির সদস্যসচিব ছিলেন। আজ সোমবার আমানের নেতৃত্বে ঢাকা মহানগর উত্তরে ৪৭ সদস্যের এবং সালামের নেতৃত্বে দক্ষিণে ৪৯ সদস্যের কমিটি দিয়েছে বিএনপি। আগের কমিটির সাধারণ সম্পাদকদেরও নতুন কমিটিতে গুরুত্বপূর্ণ পদে রাখা হয়নি। 

ঢাকা দক্ষিণের সদস্যসচিব করা হয়েছে রফিকুল ইসলামকে। আর উত্তরের সদস্যসচিবের দায়িত্বে এসেছেন সাবেক ফুটবলার আমিনুল হক।

সোমবার (২ আগস্ট) বিকেলে গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে এই কমিটি ঘোষণা করা হয়। বিএনপির কেন্দ্রীয় দপ্তরের চলতি দায়িত্বে থাকা কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ জানান, দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কমিটি অনুমোদন দিয়েছেন।

ঢাকা উত্তরের কমিটিতে ১০ জনকে যুগ্ম আহ্বায়ক এবং ৩৫ জনকে সদস্য করা হয়েছে। আর দক্ষিণে ১২ জনকে যুগ্ম আহ্বায়ক এবং ৩৫ জনকে সদস্য করা হয়েছে। বিগত ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে দলের দুই প্রার্থী তাবিথ আউয়াল (উত্তর) ও ইশরাক হোসেনকে (দক্ষিণ) কমিটিতে ১ নম্বর সদস্য হিসেবে রাখা হয়েছে।

ঢাকা উত্তরের যুগ্ম আহ্বায়কেরা হলেন আবদুল আলী, আনোয়ারুজ্জামান, আতিকুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, ফেরদৌসি আহমেদ, এ জি এম শামসুল হক, মোয়াজ্জেম হোসেন, আতাউর রহমান, আক্তার হোসেন ও গোলাম মোস্তফা।

কমিটিতে সদস্যরা হলেন, তাবিথ আউয়াল, ফয়েজ আহমেদ, শাহিনুর আলম, আবুল হাসেম, মাহফুজুর রহমান, আলাউদ্দিন সরকার, তুহিনুল ইসলাম, হাফিজুর রহমান, সোহেল রহমান, মো. আক্তারুজ্জামান, আবুল হোসেন, মো. শাহ আলম, এল রহমান, আফাজ উদ্দিন, আহসান হাবিব মোল্লা, সালাম সরকার, গোলাম কিবরিয়া, এ বি এম রাজ্জাক, তারিকুল ইসলাম, হাজী মো. ইউসুফ, আলী আকবর আলী, আহসান উল্লাহ চৌধুরী, মিজানুর রহমান, হুমায়ুন কবির, আমজাদ হোসেন, রেজাউর রহমান, মাহবুব আলম, হাফিজুর রহমান, জাহাঙ্গীর মোল্লা, আজহারুল ইসলাম, শফিকুল ইসলাম, আফতাব উদ্দিন, মো. হানিফ মিয়া, মো. মোজাম্মেল হেসেন ও মো. জিয়াউর রহমান।

ঢাকা দক্ষিণ কমিটির যুগ্ম আহ্বায়কেরা হলেন নবী উল্ল্যাহ, ইউনুস মৃধা, মো. মোহন, মোশারফ হোসেন, আবদুস সাত্তার, সিরাজুল ইসলাম, আ ন ম সাইফুল ইসলাম, হারুন অর রশিদ, তানভীর আহমেদ, লিটন মাহমুদ, এস কে সেকেন্দার কাদির ও মনির হোসেন। 

আর সদস্যরা হলেন, ইশরাক হোসেন, ফরিদ উদ্দিন, গোলাম হোসেন, সাব্বির হোসেন, ফারুকুল ইসলাম, মকবুল হোসেন, আবদুল হান্নান, আরিফুর রহমান, আনোয়ার হোসেন, কে এম জুবায়ের এজাজ, ফরহান হোসেন, লতিফ উল্লাহ, মকবুল হোসেন সরদার, মোহাম্মদ আলী, আবদুল আজিজ, জামিনুর রহমান, হাজী শহিদুল ইসলাম, আকবর হোসেন, শামছুল হুদা, সাইদুর রহমান, এস এম আব্বাস, লোকমান হোসেন, জুম্মন হোসেন, ফজলে রুবায়েত, আবদুল হাই, মহিউদ্দিন চৌধুরী, আরিফা সুলতানা, সাইফুল্লাহ খালেদ, ওমর নবী, আবুল খায়ের, নাছরিন রশিদ, নাদিয়া পাঠান, হাজী নাজিম, জাহাঙ্গীর হোসেন পাটোয়ারী ও জামশেদুল আলম।

ঢাকা মহানগর বিএনপিকে দুই ভাগ করে ২০১৭ সালে হাবীব উন নবী খান ও আবদুল কাউয়ুমকে সভাপতি করে ঢাকা দক্ষিণ ও উত্তরে প্রথম কমিটি দিয়েছিল বিএনপি। ওই কমিটিতে দক্ষিণে সাধারণ সম্পাদক করা হয়েছিল সূত্রাপুর এলাকার সাবেক কমিশনার কাজী আবুল বাশারকে। আর উত্তরে সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছিলেন কাফরুল এলাকার সাবেক কমিশনার আহসানউল্লাহ হাসান। নতুন কমিটিতে বিগত দুই কমিটির সভাপতি–সাধারণ সম্পাদক কাউকেই কোনো দায়িত্বে রাখা হয়নি।

বিষয়: বিএনপি