ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ড. রেজা কিবরিয়াই নতুন দলের প্রধান

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২১ শুক্রবার, ১০:৪৫ এএম
ড. রেজা কিবরিয়াই নতুন দলের প্রধান

শেষ পর্যন্ত ড. রেজা কিবরিয়াই হচ্ছেন তৃতীয় ধারার নতুন আরেকটি দলের প্রধান। ডাকসুর সাবেক ভিপি নুরুল হক ওই দলের উদ্যোক্তাদের অন্যতম একজন। আহ্বায়ক কমিটি হলে রেজা কিবরিয়া আহ্বায়ক এবং নুরুল হক সদস্যসচিব হবেন—এটি মোটামুটি নিশ্চিত বলে জানা গেছে। আবার পূর্ণাঙ্গ কমিটি হলে ড. রেজা সভাপতি ও নুরুল হক হবেন সাধারণ সম্পাদক।

সূত্র জানায়, নুরুল হকসহ আরো কয়েকজনের উদ্যোগে নতুন দল এ মাসের মধ্যেই ঘোষণার কথা থাকলেও কিছুটা পিছিয়ে অক্টোবরের প্রথম সপ্তাহে যেতে পারে। ‘জনতার অধিকার আমাদের অধিকার’—এই স্লোগান নিয়ে এই দলের নাম হবে ‘বাংলাদেশ অধিকার পার্টি (বিআরপি)।’ যদিও ‘গণ-অধিকার পরিষদ’ নামের আরেকটি প্রস্তাবও আলোচনায় আছে। কিন্তু বিআরপি নামটিই শেষ পর্যন্ত গৃহীত হওয়ার সম্ভাবনা বেশি বলে জানা গেছে। আপাতত ১০১ সদস্যের আহ্বায়ক কমিটি হচ্ছে। তবে গুরুত্বপূর্ণ নেতার সংখ্যা বেশি হলে একটা উপদেষ্টা কমিটিও গঠন করা হতে পারে।

নতুন দলে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মধ্যে আরো যাঁরা থাকছেন তাঁরা হলেন বীর মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গির, অধিকারকর্মী অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম ও ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু। এ ছাড়া গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী পরামর্শক বা উপদেষ্টা হিসেবে থাকতে পারেন। সামাজিক সংগঠন রাষ্ট্রচিন্তার হাবিবুর রহমান ও হাসিবুর রহমান থাকছেন নতুন দলে। 

সূত্র জানায়, এসব নেতার বাইরে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকির নেতৃত্বাধীন দলের নুরুল হকের সঙ্গে জোট করার কথা থাকলেও আপাতত তিনি পিছিয়ে গেছেন। 

সূত্র মতে, আলোচিত এসব নেতার বাইরেও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে অন্তর্ভুক্ত করতে চাইছে নুরুল হকের দল। তাঁর ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছে, সাবেক একজন সেনাপ্রধান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক একজন প্রবীণ অধ্যাপক, বিএনপির উপদেষ্টামণ্ডলীর একজন সদস্য ও নির্বাহী কমিটির এক সদস্য এবং একজন আইনজীবী নেতার সঙ্গেও আলোচনা চলছে সম্ভাব্য ওই দলের। তবে কৌশলগত কারণে এখনই ওই সব নেতা ও ব্যক্তি সামনে আসছেন না। বিশেষ কোনো পরিস্থিতি তৈরি হলে তাঁরা সামনে আসবেন।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বড় ধরনের শোডাউন করে নতুন দলের ঘোষণা দেওয়ার আগ্রহ রয়েছে উদ্যোক্তাদের। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র সফরে থাকায় অনুমোদন পাওয়া সহজ নাও হতে পারে বলে উদ্যোক্তারা মনে করেন। পরিস্থিতি এমন হলে প্রেস ক্লাব বা অন্য কোনো ‘ইনডোরে’ অনুষ্ঠানের মাধ্যমে দল ঘোষণা করা হবে। বর্তমানে নতুন দলের কমিটি গঠনসহ প্রয়োজনীয় প্রস্তুতি চলছে। কয়েক মাস ধরে আগ্রহী নেতা ও শুভান্যুধায়ীদের মধ্যে আলাপ-আলোচনার ভিত্তিতে দলটির নেতৃত্বের কাঠামো তৈরি করা হচ্ছে। জানা গেছে, এসব আলোচনায়ই প্রধান হিসেবে ড. রেজা কিবরিয়ার নাম উঠে এসেছে।