ঢাকা, মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

নতুন প্রজন্মের ভাই বোনদের জন্য সোহেল তাজের কিছু প্রশ্ন

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২১ শনিবার, ০৯:৩৮ এএম
নতুন প্রজন্মের ভাই বোনদের জন্য সোহেল তাজের কিছু প্রশ্ন

বিএনপি-জামায়াত সরকারের সময়ে ঘটে যাওয়া কিছু ঘটনার উল্লেখ করে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা সোহেল তাজ ‘নতুন প্রজন্মের ভাই-বোনদের জন্য কিছু প্রশ্ন’ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে তুলে ধরেছেন।

পোস্টে তিনি ওই সরকারের সময়ে ঘটে যাওয়া ‘অপারেশন ক্লিনহার্ট’, ২১ আগস্ট গ্রেনেড হামলা, দশ ট্রাক অস্ত্রসহ, জঙ্গিবাদ বিস্তারের ঘটনা উল্লেখ করেন। তিনি এসব ঘটনার সময় ‘তথাকথিত বিশেষজ্ঞ-বুদ্ধিজীবীদের’ ভূমিকা কী ছিল তা জানতে চান।

সোহেল তাজ তার পোস্টে লেখেন, নতুন প্রজন্মের ভাই-বোনদের জন্য কিছু প্রশ্ন...

২০০১ সালের নির্বাচনের পর জামায়াত/বিএনপি জোট সরকার ক্ষমতায় আসার পর "অপারেশন ক্লিন হার্ট" নামক একটি অভিযান করা হয়। সেই অভিযানে কত জন মানুষকে হত্যা এবং গুম করা হয়েছিল? তার পাশাপাশি বিরোধী দলসহ কত জন নিরীহ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয়? কত জন মানুষকে নির্যাতন করা হয় এবং চিরতরে পঙ্গু করা হয়? কত জন নারীকে ধর্ষণ করা হয়? 

সংখ্যালঘু বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের উপর অত্যাচার কারা করেছিল? একসঙ্গে বাংলাদেশের ৩০০ জায়গায় ৫০০ বোমা বিস্ফোরণ কারা করে এবং কাদের ইন্ধনে করে? "বাংলা ভাই" কে ছিল এবং কারা তাকে প্রশ্রয় দিয়েছিল? ২১ অগাস্ট গ্রেনেড হামলা কাদের ইন্ধনে হয়েছিল? সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবর এখনও জেলে কেন? 

জজ মিয়া কে ছিল? দশ ট্রাক অবৈধ অস্ত্র কেন আর কারা এনেছিল? গাজীপুরের আহসানউল্লাহ মাস্টার এমপিকে কারা হত্যা করেছিল? সাবেক অর্থমন্ত্রী কিবরিয়াকে কারা হত্যা করেছিল? গিয়াসউদ্দিন আল মামুন কার বন্ধু ছিল? সে কত হাজার কোটি টাকা পাচার করেছিল? সে এখন কোথায় আর তার বন্ধু এখন কোথায়? 

আর যারা (তথাকথিত বিশেষজ্ঞ/বুদ্ধিজীবী) এখন "হায় হায় দেশ ধ্বংস হয়ে যাচ্ছে" বলে মুখে ফেনা তুলছেন তাদের জন্য আমার একটা প্রশ্ন- আপনারা সেই সময় কই ছিলেন?

বিষয়: সোহেল-তাজ