ঢাকা, মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ছাত্রলীগ কি নিষ্ক্রিয় হয়ে পড়ছে?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২১ শনিবার, ০৭:০১ পিএম
ছাত্রলীগ কি নিষ্ক্রিয় হয়ে পড়ছে?

বাংলাদেশ ছাত্রলীগ বাংলাদেশের একটি প্রধান রাজনৈতিক ছাত্র সংগঠন। বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন হিসেবে স্বীকৃত বাংলাদেশ ছাত্রলীগ। ৫২’র ভাষা আন্দোলন, ৬৬’র ছয় দফা থেকে শুরু করে ৬৯ এর গণ অভ্যুত্থান এবং ৭১ এর মুক্তিসংগ্রামে রণাঙ্গণে থেকেছে ছাত্রলীগ। ১৯৭০ সালের নির্বাচনে তৎকালীন ছাত্রলীগের ভূমিকা ছিল উল্লেখযোগ্য। তখন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভ্যানগার্ড হিসেবে ছাত্রলীগ কাজ করত। সারা বাংলাদেশে পাকিস্তানের অপশাসনের বিরুদ্ধে দুর্বার গণআন্দোলন গড়ে তুলে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্বাচিত করতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ছাত্রলীগ ভূমিকা পালন করে।

সম্প্রতি সেই বাংলাদেশ ছাত্রলীগ যেন ক্রমেই নিষ্ক্রিয় হয়ে পড়েছে। ছাত্রলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দের বিরুদ্ধে এখন নানা ধরণের অভিযোগ পাওয়া যায় এবং সেই অভিযোগ গুলো আসে দলীয় নেতাকর্মীদের কাছ থেকেই। এছাড়াও দেশে চলমান সব ধরণের অপরাধকর্মেও ছাত্রলীগের নেতাকর্মীদের নাম পাওয়া যায়। ছাত্র রাজনীতি ছেড়ে টেন্ডারবাজি থেকে শুরু করে চাঁদাবাজি, দখলবজি, নারী কেলেঙ্কারি, ধর্ষণ সব জায়গায় তাদের সম্পৃক্ততা পাওয়া যায়। ছাত্রলীগের সর্বশেষ বিলুপ্ত কমিটি শোভন-রাব্বানী কমিটির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে চাঁদা চাওয়ার অভিযোগ উঠে। এর ফলে সভাপতি এবং সাধারণ সম্পাদককে দল থেকে অব্যাহতি দেয়া হয়। এরপর গঠিত ছাত্রলীগের বর্তমান কমিটিও ছাত্রবান্ধব বিভিন্ন কর্মসূচী থেকে বিরত। করোনা সংক্রমণের অজুহাতে কর্মসূচী না দিলেও কমিটিহীন ছাত্রলীগের বিভিন্ন ইউনিটে কেন কমিটি দেয়া হচ্ছে না সে নিয়েও অভিযোগ করেছে ছাত্রলীগের একাধিক নেতাকর্মী।

ছাত্রলীগের এমন নিষ্ক্রিয়তার ফলে ছাত্রদল-ছাত্রশিবিরের ক্যাডারদের মাথাচাড়া দিয়ে উঠতে দেখা যায় বিভিন্ন জায়গায়। তাই ছাত্রলীগকে সজাগ এবং সতর্ক থাকারও নির্দেশ দেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। কিন্তু বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃবৃন্দের কথাও বর্তমান ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ মানছে না বলে অভিযোগ করছেন নেতাকর্মীরা। ছাত্রলীগের গুরুত্বপূর্ণ ইউনিট গুলো অভিভাবকহীন থাকার পরও বর্তমান সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য কোন ধরণের পদক্ষেপই গ্রহণ করছে না। তাদের ব্যক্তি স্বার্থে কমিটিগুলো দিচ্ছেন না বলেও অভিযোগ করেছেন অনেক ছাত্রলীগের পদপ্রত্যাশী নেতা। ছাত্রলীগের বর্তমান কার্যক্রম এক প্রকার নিষ্ক্রিয়। উল্লেখযোগ্য তেমন কোন কর্মকাণ্ডই করছে না ছাত্রলীগ। তাই ছাত্রলীগ নিষ্ক্রিয় হয়ে পড়ছে কিনা সেই প্রশ্ন উঁকি দিয়েছে তৃণমূলের ছাত্রলীগ নেতাকর্মীসহ অনেকের মনেই।

বিষয়: ছাত্রলীগ