ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

পর্যবেক্ষণ: ভারত কি আমাদের বন্ধু?

সৈয়দ বোরহান কবীর
প্রকাশিত: ০৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার, ১০:০০ পিএম
পর্যবেক্ষণ: ভারত কি আমাদের বন্ধু?

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ চারদিনের সফরে ভারতে গেছেন। যদিও এটা ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের একটি সম্মেলন, তারপরেও এই সম্মেলনকে নিয়ে কূটনৈতিক মহলে নানা আগ্রহ বিরাজ করছে। কারণ ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণ করার পর শেখ হাসিনার এটিই প্রথম ভারত সফর। যেসময় প্রধানমন্ত্রীর এই ভারত সফর হচ্ছে, সেসময় বাংলাদেশ এবং ভারতের মধ্যে বেশকিছু অস্বস্তি তৈরি হয়েছে।

বিশেষ করে তিস্তার পানিচুক্তি শেষ পর্যন্ত হবে কিনা এবং আসামের নাগরিকপঞ্জী নিয়ে বাংলাদেশের জনগণের মধ্যে উৎকণ্ঠা তৈরি হয়েছে। যদিও ভারতের পক্ষ থেকে নরেন্দ্র মোদি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে সাইডলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বস্ত করেছেন যে এ নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠার কিছু নেই। কিন্তু দ্বিতীয় মেয়াদে বিজেপি সরকার অনেক বেশি সাম্প্রদায়িক এবং অনেক বেশি আধিপত্যবাদী মনে হচ্ছে। এটা নিয়েই যত আশঙ্কা।

এই উপমহাদেশে ভারত ক্রমাগত বন্ধুহীন হয়ে পড়ছে। এই পরিস্থিতিতে নরেন্দ্র মোদি কি বাংলাদেশের সঙ্গে সম্পর্কটাকে যৌক্তিক পথে নিয়ে যাবেন নাকি ভারত-বাংলাদেশ সম্পর্ক সাম্প্রদায়িকতার বিষবাষ্পে বলি হবে। ভারত যদি আধিপত্যবাদের নতুন লেবাসে আবির্ভূত হয় তাহলে ভারত বাংলাদেশের সম্পর্ক যে নতুন মাত্রায় উপনীত হয়েছে, সেখান থেকে ছন্দপতন হওয়া অস্বাভাবিক কিছু নয়।

পুরো ভিডিওটি দেখুন... 



বাংলা ইনসাইডার