ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

পর্যবেক্ষণ: জামাত যেভাবে টিকে আছে

সৈয়দ বোরহান কবীর
প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার, ১০:০০ পিএম
পর্যবেক্ষণ: জামাত যেভাবে টিকে আছে

আজকে একটি ছোট্ট খবরের দিকে আপনাদের দৃষ্টি আকর্ষণ করবো এবং সেটা নিয়েই আপনাদের সঙ্গে আলোচনা করতে চাই। খবরটি হলো, আজ থেকে জামাতের আমির নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে।

জামাতের আমির নির্বাচন হয় তাদের শপথধারী সদস্য বা রোকনের ভোটে। এর আগে জামাতের মজলিসে শুরার সদস্যরা গোপন ভোট দিয়ে যারা আমির নির্বাচিত হতে পারে এরকম একটা প্যানেল তৈরী করেন। এই প্যানেলটি হয় তিন সদস্যের।

আমরা যতদূর জেনেছি এই প্যানেলে তিনজনের নাম রয়েছে- বর্তমান সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান এবং নায়েবে আমির মুজিবুর রহমান ও মিয়া গোলাম পরওয়ার।

লক্ষণীয় ব্যাপার হলো, জামাতের বর্তমান আমির মকবুল এই প্যানেলে নেই। তবে জামাতের গঠনতন্ত্র অনুযায়ী রোকন সদস্যরা যে ভোট দেবেন ও আমির নির্বাচন করবেন, তারা এই প্যানেলের বাইরেও কাউকে ভোট দিতে পারেন। আমি এই খবরটির প্রতি দৃষ্টি আকর্ষণ করছি দুটি কারণে;

প্রথমত, বাংলাদেশের স্বাধীনতা বিরোধী যুদ্ধাপরাধীদের দল জামাত। যে দলটি আদালত কর্তৃক ফ্যাসিস্ট এবং সন্ত্রাসী দল হিসাবে স্বীকৃত। সেই দলটি এখনো টিকে আছে কিভাবে?

দ্বিতীয়ত, জামাতকে কি নিষিদ্ধ করা উচিত নাকি রাজনৈতিকভাবে নি:শোষিত করা প্রয়োজন?

এর সঙ্গে আমি আরেকটি প্রশ্ন আপনাদের সঙ্গে উত্থাপন করতে চাই। জামাত এখনো কাদের মদদ পাচ্ছে? কাদের পৃষ্ঠপোষকতায় জামাত এখনো আমির নির্বাচন করার মত দৃষ্টতা দেখাচ্ছে?

বিস্তারিত দেখুন ভিডিওতে...

বাংলা ইনসাইডার