ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

পর্যবেক্ষণ: বিনোদনহীন এই শহরে

সৈয়দ বোরহান কবীর
প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার, ১০:০০ পিএম
পর্যবেক্ষণ: বিনোদনহীন এই শহরে

আজ শুক্রবার ছুটির দিন। আজকে ১০০জন মানুষকে জিজ্ঞাস করেছি, ছুটির দিন আপনি কিভাবে কাটালেন? এর মধ্যে ৭০ জনই উত্তর দিয়েছেন, শুয়ে বসে কাটালাম। একবার ভাবুনতো বাংলাদেশের কথা যখন আমরা বলি, বাংলাদেশ উন্নয়নের মহাসড়ক এবং অগ্রযাত্রায় যাচ্ছে তখন এই রাষ্ট্রে এই দেশে বিনোদনের কি ব্যবস্থা আছে?

একটা ছুটির দিনে আপনি যদি পরিকল্পনা করেন বেড়িয়ে কাটাবেন ঘুরে বেড়াবেন। আপনার সন্তানকে নিয়ে ভালো জায়গায় যাবেন। তহলে কি করবেন?

এদেশে সিনেমাহল নেই, যেগুলো আছে তা মৃতপ্রায়। আমরা সম্প্রতি দেখলাম রাজমনী সিনেমাহলও বন্ধ করে দেওয়া হচ্ছে। বাংলাদেশে যে কয়টি সিনেপ্লেক্স আছে সেখানে সব মানুষ, বিশেষ করে মধ্যবিত্তর জন্য সেটা অধরাই থেকে যায়।

আপনি একটি পার্কে যেতে চাইবেন, আমাদের কোন ভালো পার্ক নেই। আমাদের লেকগুলোর যে অবস্থা তা যদি কেউ না দেখেন তাহলে বিশ্বাস করা যাবে না। আপনি গুলশান কিংবা ধানমণ্ডি লেকের কথাই ধরুন, লেকগুলো অপরিচ্ছন্ন এবং এটার পরিবেশ এমন করে রাখা হয়েছে যে সেখানে কোন ভদ্র মানুষ পরিবার নিয়ে গিয়ে কিছুক্ষণ সময় কাটাতে পারবেন না।

বইও সময় কাটানোর একটা ভালো উপায়। কিন্তু আপনি কি বই পড়বেন? আমাদের নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মৃত্যুর পর বাংলাদেশে কথা সাহিত্যে যেমন কোন ভালো লেখকও আসেননি। মানুষ এখন আর বইয়ের দিকে তাকিয়ে থাকে না।

আপনার সন্তানটিকে নিরাপত্তর জন্য আপনি মাঠে পাঠাতে পারছেন না। আপনি তার হাতে তুলে দিচ্ছেন ল্যাপটপ কম্পিউটার বা ট্যাব। আপনি নিজে যখন বিনোদনের কথা ভাববেন তখন আপনি দুদন্ড মুক্ত আকাশ খুঁজে পাবেন না। মুক্ত বাতাস পাবেন না। আমাদের দেশের বায়ুর মান, বিশেষ করে ঢাকা শহরের বায়ুর মানের কি অবস্থা তা তো আমরা সবাই জানি। এরকম বিনোদন শুন্য একটি শহরে আপনার কি দম বন্ধ হয়ে যায় না?

বিস্তারিত আলোচনা দেখুন ভিডিতে...


বাংলা ইনসাইডার/এমআরএইচ