ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

পর্যবেক্ষণ: রাজনীতির নতুন ক্লাউন; মেনন

সৈয়দ বোরহান কবীর
প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৯ রবিবার, ১০:০০ পিএম
পর্যবেক্ষণ: রাজনীতির নতুন ক্লাউন; মেনন

আজ সারাদিন রাশেদ খান মেনন ছিলেন ‘টক অব দ্যা টাউন’। গতকাল তিনি বরিশালে এক কর্মী সমাবেশে বলেছিলেন, ৩০ ডিসেম্বর নির্বাচনে কোন ভোট হয়নি, জনগণ কোন ভোট দিতে পারেনি। এ ব্যাপারে তিনি সাক্ষ্য দিতেও রাজী হয়েছিলেন। কিন্তু আজ বিকেল নাগাদ ২৪ ঘন্টার ব্যবধানে তিনি ডিগবাজি দিলেন। ভোল পাল্টে বললেন যে, ভোট ভালো হয়েছে, সুষ্ঠ হয়েছে, সংসদ সদস্য ছিলাম এবং সংসদ সদস্য থাকব।

বাংলাদেশের রাজনীতিতে হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর একটা শূন্যতা তৈরি হয়েছিল। শূন্যতা তৈরি হয়েছিল কৌতুক অভিনেতার, ভোল পাল্টানোর শূন্যতা, ডিগবাজির শূন্যতা। রাশেদ খান মেনন সম্ভবত সেই শূন্যতা পূরণ করলেন। হুসেইন মুহম্মদ এরশাদ যেমন সকালে বলতেন তিনি নির্বাচনে যাবেন, বিকেলে বলতেন নির্বাচনে যাবেন না। সকালে বলতেন তিনি সংসদে যাবেন, বিকেলে বলতেন তিনি সংসদে যাবেন না। সকালে বলতেন পার্লামেন্ট অকার্যকর, বিকেলে বলতেন এই পার্লামেন্ট খুবই ভালো।

তার এই সমস্ত ডিগবাজি এবং ভোল পাল্টানো দেখে সাধারণ মানুষ অনেক কৌতুক অনুভব করতেন। এদেশে বিনোদনের অনেক আকাল, এরশাদ সাহেব ছিলেন একটা বিনোদনের ভালো খোরাক। এরশাদ সাহেবের মৃত্যুর পর আমরা খুবই শূন্যতা অনুভব করছিলাম, কিন্তু রাশেদ খান মেনন সেই শূন্যতা পূরণ করে দিলেন এবং আরেকবার প্রমাণ করে দিলেন বাম পন্থার রাজনীতিতে যে ব্যাধি, সেই ব্যাধি তাকে ভালোভাবেই আঁকড়ে ধরে আছে। আজকের পর্যবেক্ষণে আমি রাশেদ খান মেনন সম্পর্কে দু-চারটে কথা স্মরণ করিয়ে দিতে চাই...

বিস্তারিত আলোচনা দেখুন ভিডিওতে :





বাংলা ইনসাইডার/এমআরএইচ