ইনসাইড থট

অনেক চড়ামূল্যে কেনা বাংলাদেশের স্বাধীনতা


প্রকাশ: 23/12/2021


Thumbnail

‘স্বাধীনতা’ শব্দটি সকলের প্রিয় হলেও সেটি অর্জন করা মোটেও সহজ নয়। বর্তমান বিশ্বে যে কয়টি দেশ যুদ্ধ করে স্বাধীন হয়েছে বাংলাদেশ তাদের মধ্যে অন্যতম। অনেক ত্যাগের বিনিময়ে অর্জিত বাংলার বিজয়। অনেক ত্যাগ, রক্ত, স্বজন হারনোর বেদনা, নারীর ইজ্জত এর বিনিময়ে এ বিজয় অর্জিত হয়েছে । এখানে আসে ঘটনা-রটনা, ব্যক্তিগত আবেগ-অনুভূতি ও বহুমাত্রিক ঘটনার সমাবেশ । হাজারো ঘটনার মধ্যে থেকে আজ এমন একটি বর্ণনা করবো ।

১৯৭১ সালের ১৩ ডিসেম্বর, শীতের সকালে ছোট্ট ছেলে সুমন জাহিদকে গোসল করাবার জন্য শরীরে তেল মাখিয়ে দিচ্ছিলেন তার মা সেলিনা পারভীন। চুলায় রান্না চড়ানো ছিল, দরজায় হাজির হলো ওরা। শাড়িটাও বদলাতে দেয়নি পিশাচের দল। ঐ মুহূর্তে ঐ অবস্থাতেই যাবার আগে ছেলে সুমনের মাথায় হাত বুলিয়ে মা শুধু এতোটুকু বলেছিলেন, সুমন তুমি মামার সাথে খেয়ে নিও। আমি যাব আর চলে আসব। সে আর ফিরে আসেনি ।

দেশ স্বাধীন হওয়ার পর অনেক লাশের ভীড়ে মেয়েটির লাশ পাওয়া যায় । মেয়েটির স্তনের একটি অংশ কাটা ছিলো, লালছে দগদগে জমানো রক্ত সারা শরীর ভেজা! মাটির ঢিবির পাদদেশে মেয়েটির চোখ বাঁধা ক্ষত-বিক্ষত লাশ পড়ে ছিলো! মেয়েটির নাক ও মুখের কোন আকৃতি নেই, নরপিশাচরা অস্ত্র দিয়ে খুঁচিয়ে তুলে ফেলেছিলো! মেয়েটি কে জানেন? সেই মা-সাংবাদিক সেলিনা পারভীন। ছেলে সুমন জাহিদের কাছে দেয়া কথা আর রাখতে পারেনি মা, আর ফিরে আসেনি ছোট্ট সুমন জাহিদের কাছে; সেই শহীদ সন্তান সুমন জাহিদ তার মায়ের অপেক্ষা করেছিলেন মৃত্যর আগ পর্যন্ত। বড় পরিতাপের বিষয় হলো ১৪ই জুন ২০১৮ সালে শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের সন্তান সুমন জাহিদের গলাকাটা লাশ পাওয়া যায় রাজধানীর রেললাইনের পাশে! সুমন জাহিদ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাক্ষী ছিলেন। ভাবা যায় কী ভয়াবহতা!

যাদের ত্যাগে আমাদের গর্বিত জন্মভূমি, হে মহীয়সী, দেশমাতৃকার জন্য আপনার ত্যাগের প্রতি জানাই অশেষ কৃতজ্ঞতা। ভালো থাকবেন পরপারে, সে কামনাই করি আল্লাহর কাছে ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭