ইনসাইড টক

‘গত দুটি নির্বাচন কমিশন আমাদের নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে’


প্রকাশ: 23/12/2021


Thumbnail

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, সংলাপ একটা আনুষ্ঠানিকতা। এখান থেকে ভালো কিছু আসবে না। কারণ, প্রথমত এটা আমাদের সংবিধানের সাথে সামঞ্জস্যপূর্ণ না। সংবিধানে আছে আমাদের আইন অনুযায়ী নির্বাচন কমিশন গঠিত হবে। নির্বাচন আইন করার যথেষ্ট সময় ছিলো, এখনো সময় আছে। কারণ, এটা একটা সংক্ষিপ্ত আইন, ৩-৪ পৃষ্ঠার আইন। এটা অতি সহজেই করা সম্ভব।

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের সংলাপ সহ বিভিন্ন বিষয়ে ড. বদিউল আলম মজুমদার বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাঠকদের জন্য ড. বদিউল আলম মজুমদার এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

ড. বদিউল আলম মজুমদার বলেন, সরকার যেই যুক্তি দিচ্ছে সেটা সম্পূর্ণ খোঁড়া যুক্তি। তাঁর মানে তারা পুরনো পথেই হাঁটবে। পুরনো পথে হাঁটার মূল কারণ হলো, পুরনো পথে হাঁটলে তারা নিজের লোকদের দিয়ে অনুসন্ধান কমিটি করতে পারবে, তাদের অনুগতদের নিয়ে নির্বাচন কমিশন গঠন করতে পারবে। কারণ, সংবিধানের ৪৮(৩) অনুযায়ী, যেটা ঘটেছে গত দুটি নির্বাচন কমিশনে। গত দুটি নির্বাচন কমিশন আমাদের নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে, আমাদের ভোটাধিকার হরণ করেছে। এখন দায়টা কার? এখন কাউকে তো দায়বদ্ধ করতে হবে। আমরা গণতান্ত্রিক রাষ্ট্র বলে যদি দাবি করতে চাই তাহলে কেউ দায়বদ্ধের ঊর্ধ্বে নয়। এটা নিয়োগকর্তা দায়ী না নিয়োগপ্রাপ্তরা দায়ী যে আমাদের ভোটাধিকার হরণ করেছে? তাদেরকে দায়বদ্ধ করা দরকার। 

তিনি আরও বলেন, সরকার পুরনো পথে হাঁটছে। কারণ, আমাদের সংবিধানের ৪৮(৩) অনুযায়ী, প্রধানমন্ত্রী নিয়োগ এবং প্রধান বিচারপতি নিয়োগ ছাড়া সবক্ষেত্রেই রাষ্ট্রপতিকে প্রধানমন্ত্রীর পরামর্শক্রমে সিদ্ধান্ত নিতে হয়। তাহলে তো রাষ্ট্রপতির কোন ক্ষমতা নেই কাকে নিয়োগ দিবে। প্রধানমন্ত্রীর অঙ্গীকার অনুযায়ী নিয়োগ অতীতে হয়েছে এবং ভবিষ্যতেও হবে। এর থেকে ভিন্ন চিন্তা করার কোন অবকাশ আছে বলে আমি মনে করি না। যেই লাউ সেই কদুই হবে বলে আমাদের আশঙ্কা। গ্রাম বাংলায় একটা কথা আছে, আমার কাজ আমি করমু তোরে শুধু জিগাই লমু।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭