ওয়ার্ল্ড ইনসাইড

কানাডায় অভিবাসীদের স্থায়ী বসবাসের সুযোগ বাড়ছে


প্রকাশ: 24/12/2021


Thumbnail

চলতি বছর কানাডা সরকার চার লাখ এক হাজার অভিবাসীকে স্থায়ীভাবে বসবাসের সুযোগ দিয়েছে দেশটিতে। যাঁরা অস্থায়ীভাবে দেশটিতে বসবাস করছিলেন, তাঁদের গুরুত্ব দিয়েই এ অভিবাসন সুবিধা দেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) কানাডার অভিবাসনবিষয়ক মন্ত্রী সিন ফ্রাসার এ তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, চলতি বছরের লক্ষ্যমাত্রা পূরণ করেছে কানাডা। আগামী বছরের জন্য এ লক্ষ্যমাত্রা আরও বেশি। ২০২২ সালে ৪ লাখ ১১ হাজার মানুষকে দেশটিতে বসবাসের সুযোগ দিতে চায় কানাডা সরকার।

কানাডার অর্থনীতির চালিকা শক্তি ও জনসংখ্যা বৃদ্ধিতে অভিবাসীদের ওপর নির্ভরশীল। তবে ২০২০ সালে এই স্থায়ী অভিবাসন সুবিধা কমে গিয়েছিল। ওই বছর ১ লাখ ৮৫ হাজার মানুষকে এ সুবিধা দেওয়া সম্ভব হয়েছিল। এর পেছনে মূল কারণ ছিল করোনাভাইরাসের মহামারি। এ মহামারির কারণে দেশটির সীমান্ত অধিকাংশ সময় বন্ধ ছিল।

এদিকে কানাডার অভিবাসনমন্ত্রীর বিবৃতিতে বলা হয়েছে, যাঁরা নতুন করে দেশটিতে স্থায়ী বসবাসের সুযোগ পেয়েছেন, তাঁদের একটি বড় অংশ কানাডায় অস্থায়ীভাবে বসবাস করছিলেন। গত ১০০ বছরের মধ্যে এতসংখ্যক অভিবাসীকে ১ বছরে স্থায়ী বসবাসের সুযোগ দেয়নি কানাডা।

এ প্রসঙ্গে অভিবাসনমন্ত্রী বলেন, ‘গত বছর আমরা একটি উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলাম। আমরা তা অর্জন করতে পেরেছি।’

নতুন ঘোষণায় বলা হয়েছে, আগামী বছর ৪ লাখ ১১ হাজার মানুষকে কানাডায় স্থায়ী বসবাসের সুযোগ দেওয়া হবে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ক্ষমতায় আসেন ২০১৫ সালে। তিনি ক্ষমতায় আসার পর থেকেই অভিবাসন সুবিধা বাড়িয়েছেন। এ–সংক্রান্ত একটি লক্ষ্যমাত্রাও নির্ধারণ করেছেন তিনি। কানাডার অভিবাসন নীতি অনুসারে, প্রতিবছর দেশটির মোট নাগরিক অনুপাতে ১ শতাংশ মানুষকে অভিবাসন সুবিধা দেওয়া হবে। কানাডার বর্তমান জনসংখ্যা ৩ কোটি ৮ লাখ। এ হিসাব অনুসারে প্রতিবছর ৩ লাখ ৮০ হাজার অভিবাসী নেওয়ার কথা কানাডার। তবে প্রতিবছর এ সংখ্যা বাড়াচ্ছে কানাডা সরকার।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭