ইনসাইড গ্রাউন্ড

সাইমন্ডসকে ‘বানর’ বলা নিয়ে ১৩ বছর পরে মুখ খুললেন হরভজন


প্রকাশ: 25/12/2021


Thumbnail

সব ধরনের ক্রিকেটকে বিদায় জানিয়েছেন হরভজন সিং। ২৩ বছরের দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারে সাফল্যের পাশাপাশি একাধিকবার বিতর্কিত কাণ্ডেও জড়িয়েছেন এই ভারতীয় স্পিনার। সবচেয়ে বিতর্কিত ঘটনার জন্ম দিয়েছিলেন ২০০৭-০৮ সালে অস্ট্রেলিয়া সফরে। 

সিডনি টেস্টে অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু সাইমন্ডসকে বাঁদর সম্বোধন করেছিলেন হরভজন। ক্রিকেট ইতিহাসে যা ‘মাঙ্কিগেট কেলেঙ্কারি’ হিসেবে জায়গা করে নিয়েছে। হরভজনের ক্যারিয়ারের এক কালো অধ্যায়ও এটি। অবসরের পর এবার সেই ঘটনা নিয়ে মুখ খুললেন হরভজন। ম্যাচের সময় হরভজনের বিরুদ্ধে সাইমন্ডসকে নিয়ে বর্ণবিদ্বেষী মন্তব্যের অভিযোগ আনেন অস্ট্রেলিয়ার সে সময়ের অধিনায়ক রিকি পন্টিং। পরে এই ঘটনা গড়িয়েছিল আদালত পর্যন্ত। 

ভারতীয় সংবাদমাধ্যম পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে হরভজন বলেন, 'পুরো বিষয়টা একেবারেই কাম্য ছিল না। ওইদিন সিডনিতে যা হয়েছিল এবং তার ফলশ্রুতিতে যা ঘটেছিল তা কখনও কাম্য ছিল না। গোটা বিষয়টাই অহেতুক ছিল। তবে কে কি বলেছে, সেটা ভুলে যাও। সত্যের যে সবসময় দুই ভিন্ন দিক থাকে, তা আমরা সকলেই জানি। আমার সত্যিটা জানার কেউ আগ্রহ দেখায়নি। আমি এই বিষয়ে কোনোদিন খুব বেশি কিছু বলিনি। তবে আমার আত্মজীবনীর মাধ্যমে লোকেরা এই বিষয়ে অবগত হবে। আমাকে যেসব জিনিসের সম্মুখীন হতে হয়েছিল, তার মুখোমুখি যেন আর কাউকে না হতে হয়।'

ভারতের হয়ে ১০৩ টেস্ট ম্যাচে ৪১৭ উইকেট শিকার করেন হরভজন, যার স্ট্রাইক রেট ৬৮.৫। ওয়ানডেতে ২৩৬ ম্যাচে তিনি নেন ২৬৯ উইকেট। দেশের হয়ে ২৮টি টি-টোয়েন্টি ম্যাচে ২৫ উইকেটও রয়েছে তার। টেস্টে উইকেট সংখ্যার বিচারে তিনি সর্বকালের সেরাদের মধ্যে তালিকায় ১৪ নম্বরে রয়েছেন। স্পিনারদের মধ্যে তার সামনে মাত্র পাঁচজন। তারা হলেন- অশ্বিন, রঙ্গনা হেরাথ, অনিল কুম্বলে, শেন ওয়ার্ন ও মুত্তিয়া মুরালিধরন। আইপিএলে ১৬৩ ম্যাচে ১৫০ উইকেট রয়েছে হরভজনের। আইপিএলে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় পাঁচ নম্বরে তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭