ইনসাইড গ্রাউন্ড

ফেডারেশন কাপে প্রথম দিনে মাঠেই আসেনি দুই দল


প্রকাশ: 26/12/2021


Thumbnail

কমলাপুর স্টেডিয়ামে বল নিয়ে মাঠের মাঝখানে অপেক্ষায় তিন রেফারিসহ ম্যাচ কমিশনার রকিবুল আলম। এক পাশে অনুশীলনে ব্যস্ত স্বাধীনতা ক্রীড়া সংঘ। ম্যাচ শুরু হওয়ার কথা বিকেল ৪টায়। নির্ধারিত সময় পেরিয়ে রেফারির হাতের ঘড়িতে সোয়া চারটা বাজতেই মাঠ ছেড়ে বের হয়ে এলেন রেফারিরা। বসুন্ধরা কিংস মাঠে না আসায় পরিত্যক্ত হয়েছে ফেডারেশন কাপের প্রথম ম্যাচ।  গতকাল বিকেলের মতো সন্ধ্যায়ও একই দৃশ্য। উত্তর বারিধারা মাঠে না আসায় সন্ধ্যায় আবাহনী লিমিটেড ফিরে গেছে না খেলেই। এর আগে আজ বিকেলে বসুন্ধরার কিংস খেলতে আসেনি। ফলে স্বাধীনতা ক্রীড়া সংঘও না খেলেই মাঠ ছেড়েছে।

৩৩তম ফেডারেশন কাপ ফুটবলের উদ্বোধনী দিনে দুটি ম্যাচের একটিও মাঠে গড়ায়নি। তবে দুটি ম্যাচের আগেই সব আনুষ্ঠানিকতা শেষ করা হয়েছে। রেফারি মাঠে গেছেন। ফিফার নিয়মনীতি পালন করা হয়েছে। বিকেলে স্বাধীনতা ক্রীড়া সংঘ ও সন্ধ্যায় আবাহনী  লিমিটেড মাঠে নেমেছে। তবে দুই দলের দুই প্রতিপক্ষ না আসায় নিয়ম অনুযায়ী ১৫ মিনিট পর রেফারি শেষ বাঁশি বাজিয়ে দেন।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামের অ্যাস্ট্রো টার্ফে খেলতে না চাওয়া ও টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল ফরম্যাট নিয়ে আপত্তি তুলে গতকাল ফেডারেশন কাপ থেকে নাম প্রত্যাহার করে বসুন্ধরা। টার্ফের মাঠ খেলোয়াড়দের জন্য ঝুঁকিপূর্ণ, একাধিক ক্লাব এই আপত্তি তোলা সত্ত্বেও কমলাপুরেই খেলা চালিয়ে যেতে রীতিমতো যেন গোঁ ধরে ছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু বসুন্ধরা না আসায় এখন অনিশ্চয়তায় ফেডারেশন কাপের ভবিষ্যৎ।

মাঠে আনা বেলুনও আর ওড়ানো হয়নি। টুর্নামেন্ট উদ্বোধনের কোনো আনুষ্ঠানিকতা পালন করেনি বাফুফে। মাঠে আসা পেশাদার লিগ কমিটির সভাপতি ও বাফুফের জ্যেষ্ঠ সহসভাপতি সালাম মুর্শেদীকে সাংবাদিকদের কাছে দিতে হয়েছে টুর্নামেন্টের ভবিষ্যৎ–সংক্রান্ত নানা প্রশ্নের উত্তর। টুর্নামেন্টের বাইলজ অনুযায়ী, যে দুটি দল আজ মাঠে আসেনি, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানান সালাম।

ওদিকে মুক্তিযোদ্ধাও বাফুফেকে চিঠি দিয়ে ফেডারেশন কাপে খেলবে না বলেছে। ফলে ১২ দল থেকে দল কমে হচ্ছে ৯টি। শোনা যাচ্ছে, আরও দুটি দল নাম প্রত্যাহার করতে পারে। এভাবে দল কমতে থাকলে টুর্নামেন্ট আদৌ আয়োজন করা সম্ভব, এই প্রশ্নে সালামের কথা, ‘পরের ম্যাচগুলো না হওয়া পর্যন্ত আমি এ ব্যাপারে মন্তব্য করব না। তবে আমার বিশ্বাস টুর্নামেন্ট হবে।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭