ইনসাইড গ্রাউন্ড

শান্তিতে মরতে চেয়ে চলে গেলেন ইংলিশ অধিনায়ক


প্রকাশ: 26/12/2021


Thumbnail

অস্ট্রেলিয়ার মাঠে অ্যাশেজজয়ী সাবেক ইংলিশ অধিনায়ক জানিয়েছিলেন, চিকিৎসায় উল্লেখযোগ্য উন্নতি না হলে তাঁকে যেন মৃত্যুর সুযোগ করে দেওয়া হয়। নিজের স্ত্রীকে দীর্ঘদিন ক্যানসারে ভুগে এ বছরই মৃত্যুবরণ করতে দেখেছেন ইলিংওয়ার্থ। এই কষ্ট তাঁর পক্ষে সহ্য করা সম্ভব নয় বলে জানিয়েছিলেন ইলিংওয়ার্থ। শান্তিতে মরতে চাওয়ার ইচ্ছা জানানোর মাস পেরোনোর আগেই চিরবিদায় জানিয়ে দিলেন সাবেক ইংলিশ অধিনায়ক।

ইয়র্কশায়ারে জন্ম নেওয়া ইলিংওর্থ ছিলেন একজন অফস্পিনিং অলরাউন্ডার। ১৯৫১ সালে ১৯ বছর বয়সে তার প্রথম শ্রেণির ক্যারিয়ার শুরু হয়েছিল। ১৯৫৪ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত ১৫ বছরে ইংল্যান্ডের হয়ে ৬১ টেস্ট খেলেন ইলিংওর্থ। ১৮৩৬ রানের সঙ্গে শিকার করেন ১২২ উইকেট। ১৯৭০-৭১ মৌসুমে ইংল্যান্ডের বিখ্যাত ২-০ ব্যবধানে অ্যাশেজজয়ী দলের অধিনায়ক ছিলেন ইলিংওর্থ। দেশকে নেতৃত্ব দিয়েছেন ৩১ টেস্টে।

প্রথম শ্রেণির ক্রিকেটে ইলিংওর্থের পরিসংখ্যান রীতিমত ঈর্ষণীয়। ২৪১৩৪ রানের সঙ্গে নিয়েছেন ২০৭২ উইকেট। ইয়র্কশায়ারকে নেতৃত্ব দিয়ে ১৯৬৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত টানা তিনটি কাউন্টি চ্যাম্পিয়নশিপ জেতানোর রেকর্ডও আছে তার।

অবসরের পর ব্রডকাস্টে ক্যারিয়ার শুরু করেন ইলিংওর্থ। বিবিসির পরিচিত মুখ ছিলেন তিনি। এছাড়া ১৯৯৫-৯৬ মৌসুমে ইংল্যান্ড দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রয়াত এই ক্রিকেটার। ১৯৯৪ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ছিলেন নির্বাচক কমিটির প্রধানও। তার মৃত্যুতে শোক জানিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭