ওয়ার্ল্ড ইনসাইড

শান্তিতে নোবেল জয়ী দ. আফ্রিকার আর্চবিশপ মারা গেছেন


প্রকাশ: 26/12/2021


Thumbnail

শান্তিতে নোবেল জয়ী দক্ষিণ আফ্রিকার আর্চবিশপ ডেসমন্ড টুটু মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। খবর বিবিসির।

দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদের অবসান ঘটানোর পেছনে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এক বিবৃতিতে আর্চবিশপ ডেসমন্ড টুটুর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

ওই বিবৃতিতে বলাা হয়, আমাদেরকে স্বাধীন আফ্রিকা পেতে যারা সাহায্য করেছেন তাদের মধ্যে অন্যতম একজনকে হারালাম আমরা। নিজ দেশ এবং দেশের বাইরেও অন্যতম পরিচিত মুখ ছিলেন আর্চবিশপ ডেসমন্ড টুটু।

শ্বেতাঙ্গ শাসনের বিরুদ্ধে তার কণ্ঠস্বর সব সময়ই সোচ্চার ছিল। আর্চবিশপ টুটু দক্ষিণ আফ্রিকার নৈতিক কম্পাস হিসেবে পরিচিত। ১৯৭০-র দশকে তরুণ যাজক হিসেবে বর্ণবাদী শাসনের বিরুদ্ধে তিনি ছিলেন অত্যন্ত সমালোচনামুখর।

পরে ১৯৮৬ সালে তিনি কেপটাউনে এসে আর্চবিশপ হন। এর প্রায় এক দশক পর তিনি ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। কমিশনের কাজ ছিলো বর্ণবাদী যুগের অপরাধ তদন্ত করা।

তিনি নিজেকে একজন অসাম্প্রদায়িক, সর্বজনীন মানবাধিকারের চ্যাম্পিয়ন হিসেবে আলাদাভাবে প্রতিষ্ঠা করেছেন।

গত কয়েক বছর ধরেই তার শারীরিক অবস্থা ভালো ছিল না। দক্ষিণ আফ্রিকার নৈতিক বিবেক হিসেবে পরিচিত ছিলেন তিনি। কয়েক দশকের বর্ণবাদী রাজনীতির অবসান ঘটাতে সক্ষম হন তিনি। ১৯৮৪ সালে তিনি বর্ণবাদের বিরুদ্ধে অহিংস বিরোধিতার জন্য নোবেল শান্তি পুরস্কার জেতেন।

নেলসন ম্যান্ডেলার দীর্ঘ দিনের বন্ধু ছিলেন টুটু। দক্ষিণ আফ্রিকার সোয়েতো পৌরসভার একই সড়কে বাস করতেন তারা। ভিলাকাজি নামের ওই সড়কটি দক্ষিণ আফ্রিকার এমন একটি সড়ক যেখানে দুজন নোবেল জয়ী বাস করতেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭