ইনসাইড টক

‘শিক্ষক ছাত্রকে চিনছে না, শিক্ষককেও ছাত্র চিনছে না’


প্রকাশ: 26/12/2021


Thumbnail

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে, খুলেছে। প্রাইমারি থেকে শুরু করে মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় পর্যন্ত ক্লাস চলছে। অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে পুরোপুরি ক্লাস চলছে। অনেকগুলোতে শিক্ষার্থীদের সাথে সমন্বয় করে ক্লাস হচ্ছে। আবার অনেকগুলোতে সরাসরি ক্লাস খুবই কম হচ্ছে। করোনার নতুন ভেরিয়্যান্ট ওমিক্রন বাংলাদেশেও সনাক্ত হয়েছে। সম্ভবত ওমিক্রনের সংক্রমণের ভয়ে এখন সরাসরি সবগুলো ক্লাস নেওয়া সম্ভব হচ্ছে না। এছাড়া দৃশ্যমান আর তো কোনো কারণ দেখছি না।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরাসরি ক্লাস হওয়া সহ নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক আবদুল মান্নান। পাঠকদের জন্য অধ্যাপক আবদুল মান্নান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, আমি রাজনৈতিক কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পুরোপুরি সচল করা হচ্ছে না, এটা আমি মনে করতে চাই না। কেননা ঢাকা বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে শিক্ষার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা হলে থাকছে। ক্লাস না হলেও তারা পরীক্ষা দিচ্ছে। এ ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও সরাসরি ক্লাস হচ্ছে। আবার অনলাইনেও কিছু কিছু ক্লাস হচ্ছে। চট্টগ্রাম ইউনিভার্সিটিতেও অন ক্যাম্পাস ক্লাস হচ্ছে। রাজনৈতিক কারণেই যদি বন্ধ থাকতো, তাহলে তো প্রাইমারি স্কুল, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলার কথা ছিল না। ফলে আমি এখানে রাজনীতি দেখতে পাচ্ছি না। আমার কাছে মনে হয় না রাজনৈতিক বিষয় শিক্ষাপ্রতিষ্ঠান না খুলার পেছনে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসেবে কাজ করছে।

তিনি আরও বলেন, যদি সুরক্ষাবিধি পুরোপুরিভাবে মানা যায় তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান পুরোপুরিভাবে শুরু করা যেতে পারে। ইউরোপ আমেরিকায় ইতোমধ্যে সব স্কুল-কলেজ খুলে গেছে। আবার খুলে নাই, এমন প্রতিষ্ঠানও আছে। একেক দেশে একেক ধরণের এক্সপেরিমেন্ট চলছে। আমাদের পাশের দেশ ভারতে দুই দিন অন ক্যাম্পাস এবং বাকি দিন অফ ক্যাম্পাস ক্লাস হয়। ফলে এটি বলা চলে যে, দেশের করোনা পরিস্থিতির উপর নির্ভর করে কত দিন অন ক্যাম্পাসে ক্লাস চালানো যায়।

ক্লাস সংখ্যা বাড়ানো যেতে পারে উল্লেখ করে অধ্যাপক আবদুল মান্নান বলেন, বর্তমানে দেশে করোনার প্রকোপ কম পরিলক্ষিত হয়। ফলে আগের চেয়ে ক্লাস সংখ্যা বাড়ানো যেতে পারে। তবে এর সাথে সাথে শিক্ষার্থীদের সুরক্ষার কথাটিও খেয়াল রাখতে হবে। এছাড়া আমি তো ডাক্তার না। বিশেষজ্ঞ ডাক্তাররা ভালো বলতে পারবে। আমাদের শিক্ষার্থীরা দুই বছর ধরে ক্যাম্পাসে আসতে পারছে না। অনলাইনে ক্লাস চলছে। শিক্ষক ছাত্রকে চিনছে না। আবার শিক্ষককেও ছাত্র চিনছেন না। কেউ কাউকে চিনছে না, কিন্তু অনলাইন ক্লাস চলতেছে। একদিনের জন্যও অনলাইন ক্লাস বন্ধ হয়নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭