টেক ইনসাইড

বড়দিনেই যাত্রা শুরু করলো জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ


প্রকাশ: 27/12/2021


Thumbnail

ক্রিসমাসের দিন মহাকাশে পাড়ি দিলো নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। মহাকাশের জন্মলগ্নের ছবি তুলবে এই টেলিস্কোপ। এখনও পর্যন্ত পৃথিবীর পাঠানো সবথেকে শক্তিশালী স্পেস টেলিস্কোপটিক এটি। 

গত শনিবার (২৫ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৯টা বেজে ২০ মিনিটে এই অজানার সন্ধানেই পৃথিবী থেকে যাত্রা শুরু করে নাসার এই নতুন টেলিস্কোপটি। 

সৌরজগতের অনেকটা জানা হলেও, তার বাইরের মহাবিশ্ব সম্পর্কে প্রায় কিছুই জানে না মানুষ। হাবল স্পেস টেলিস্কোপের মাধ্যমে সৌরজগতের বাইরেও পৃথিবী-সম গ্রহের সন্ধান মিলেছে ঠিকই, কিন্তু সেগুলির সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। আর সেই রহস্য জানতেই নাসার এই নতুন উদ্যোগ। প্রযুক্তিগত ত্রুটির কারণে বেশ কিছুটা দেরি হয়েছে। তবে, শেষ পর্যন্ত ক্রিসমাসের দিনেই ফ্রেঞ্চ গায়ানার কৌরো স্পেস সেন্টার থেকে, 'আরিয়ান ৫'  রকেটের মাধ্যমে মহাকাশে পাড়ি দিল জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। 

জেমস ওয়েব নাসার প্রাক্তন ডিরেক্টর। তাঁর নামেই নতুন মহাকাশ দূরবীক্ষণ যন্ত্রটির নাম রাখা হয়েছে। প্রায় তিন দশক ধরে, কয়েক বিলিয়ন ডলার খরচ করে তৈরি করা হয়েছে এই টেলিস্কোপটি। এর আগে ১৯৯০ সালে মহাকাশে পাঠানো হয়েছিল হাবল স্পেস টেলিস্কোপ, যা মহাকাশ চর্চার এক নতুন দিক খুলে দিয়েছিলো। ওয়েব টেলিস্কোপ, কিংবদন্তি হাবলের পদাঙ্ক অনুসরণ করলেও, এটির কক্ষপথ হাবলের থেকে অনেকটাই বড়। হাবল যেখানে পৃথিবীর ৬০০ কিলোমিটার দূরের কক্ষপথে প্রদক্ষিণ করে, সেখানে জেমস ওয়েব টেলিস্কোপের কক্ষপথ পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে। আর এর প্রধান উদ্দেশ্য, জন্মের সময়, অর্থাৎ প্রায় ১৪ বিলিয়ন বা ১৪০০ কোটি বছর আগে মহাবিশ্ব কেমন দেখতে ছিল, সেই ছবি মানুষের সামনে তুলে ধরা।

পৃথিবীর ইতিহাসে সবচেয়ে জটিল ইঞ্জিনিয়ারিং গুলোর একটা এই টেলিস্কোপ। বিশাল সাইজের জন্য এঁকে 'ভাঁজ' করে রকেটে ভরে পাঠানো হচ্ছে। ৩০০এর বেশি সূক্ষ্ম মেকানিকাল পার্টকে ঠিকমতো কাজ করতে হবে এই ভাঁজ খুলতে। একটা পার্ট ফেইল করলেই ১০০০ কোটি ডলার ব্যয়ে নির্মিত এই টেলিস্কোপটি অকেজো হয়ে যাবে। এজন্যই এতো বছরের টেস্টিং সূক্ষ্মভাবে বারবার চেক করা হয়েছে। 

কয়েকশো কোটি বছর আগে যখন ছায়াপথ প্রথম তৈরি হয়েছে বা প্রথম নক্ষত্র গঠিত হয়েছে, সেই সময় তাদের থেকে যে দুর্বল আভা নির্গত হয়েছে, তা সনাক্ত করার জন্য এই রকম শক্তিশালী টেলিস্কোপই প্রয়োজন। নাসার বিজ্ঞানীদের আশা, সব প্রক্রিয়া শেষ করে ওয়েব টেলিস্কোপ পুরোদমে কাজ শুরু করতে পারবে ২০২২ সালের জুন মাসেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭