ইনসাইড বাংলাদেশ

সালতামামি ২০২১: বছরজুড়ে আমলা বনাম জনপ্রতিনিধিদের বিরোধ


প্রকাশ: 27/12/2021


Thumbnail

২০২১ সালের অন্যতম আলোচিত বিষয় ছিলো জনপ্রতিনিধিদের সঙ্গে আমলাদের বিরোধ। বছরজুড়ে থেমে থেমে আমলা এবং জনপ্রতিনিধিদের বিরোধ আলোচনার বিষয়ে পরিণত হয়েছে। শুধুমাত্র প্রশাসনের কেন্দ্রীয় সচিবালয় নয়, তৃণমূল পর্যায় পর্যন্ত এ বিরোধ ছড়িয়ে পড়েছে। এটি সরকারের অন্যতম মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিদায়ী বছরে ফরিদপুর জেলা প্রশাসকের সঙ্গে সেখানকার এমপি নিক্সন চৌধুরীর বিরোধ প্রকাশ্যে রূপ ধারণ করে। একটি স্থানীয় নির্বাচনকে কেন্দ্র করে এই বিরোধের টেলিআলাপ ফাঁস হয়ে যায় এবং সেটি নিয়ে সারাদেশে এক ধরনের অস্থিরতা তৈরি হয়। পরবর্তীতে এটি আদালত পর্যন্ত গড়ায় এবং নিক্সন চৌধুরী আদালত থেকে জামিন নেন।

ঘোড়াঘাটে উপজেলা নির্বাহী কর্মকর্তা আক্রান্ত হওয়ার ঘটনাটি সারাদেশে তোলপাড় সৃষ্টি করে এবং এই ঘটনার পর উপজেলা নির্বাহী কর্মকর্তাদের জন্য আনসার নিয়োগ দেওয়া হয়। এটি জনপ্রতিনিধিদের মধ্যে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি করে। এমনকি জাতীয় সংসদে আওয়ামী লীগের হেভিওয়েট নেতা তোফায়েল আহমেদ এর সমালোচনা করেন। বরিশালের উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে সেখানকার মেয়রের ঘটনা সারাদেশে আলোচিত হয় এবং তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করে। এই ঘটনার পর বিসিএস প্রশাসন এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে যে বিবৃতি দেওয়া হয়েছিল তার ধৃষ্টতাপূর্ণ এবং ঔদ্ধত্যপূর্ণ বলে সারা দেশের মানুষ মন্তব্য করেন। এই মন্তব্যের পরও ওই বক্তব্য বিসিএস প্রশাসন অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে প্রত্যাহার করা হয়নি।

সারাদেশে থেমে থেমে জনপ্রতিনিধিদের আমলাদের দ্বন্দ্ব একটি নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছিল এই বছর। অবশ্য এই ধারার সূচনা হয়েছিল ২০২০ সালে যখন করোনা প্রকোপ শুরু হয় তখন জেলার মূল দায়িত্ব জেলা প্রশাসকদের ন্যস্ত করা হয় আর জেলার তদারকির দায়িত্ব দেওয়া হয় একজন করে সচিবকে। ৬৪ জেলায় ৬৪ জন সচিব এর দায়িত্ব পান। এটি জনপ্রতিনিধিদের ওপর চরম একটি অনাস্থার প্রকাশ বলেই কোন কোন জনপ্রতিনিধি মন্তব্য করেন। এরপর জনপ্রতিনিধিরা কোণঠাসা হতে শুরু করেন। দীর্ঘদিন ধরেই উপজেলা চেয়ারম্যানদের কোন ক্ষমতা নাই, এ নিয়ে তারা বিভিন্ন সময় কথাবার্তা বলেছেন। আর অন্যদিকে জেলায় এখন এমপিরা কোণঠাসা। তাদের বদলে জেলা প্রশাসকরাই সর্বেসর্বার মালিক। এখন জেলার দায়িত্ব সচিবদের দেওয়ার কারণে এমপিদেরকে জেলা প্রশাসকরা পাত্তাই দেননা, এমন অভিযোগ রয়েছে। ফলে বিভিন্ন স্থানে জনপ্রতিনিধিদের সাথে আমলাদের প্রকাশ্য বিরোধের খবর পাওয়া যায়।

শুধু মাঠ প্রশাসনে নয়, সচিবালয়ের সচিব বনাম মন্ত্রীদের বিরোধও বিভিন্ন জায়গায় প্রত্যক্ষ করা গেছে। বিশেষ করে অনেক মন্ত্রণালয়ে মন্ত্রীদের কোন ক্ষমতা নেই, এমন গুঞ্জন উঠেছে। সচিবরাই মন্ত্রণালয়ে চালাচ্ছেন এমন কথা প্রকাশ্যে বলা হয়। এই বিরোধের মধ্যেও কোন কোন মন্ত্রণালয়ে মন্ত্রীরা তাদের কর্তৃত্ব পুনঃপ্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন বলেও জানা যায়। তবে আমলাদের সঙ্গে জনপ্রতিনিধিদের এই বিরোধ বা আমলাদের কর্তৃত্ব বৃদ্ধির ঘটনার সবচেয়ে বড় প্রকাশ দেখা যায় যখন এ বছরে লকডাউন নিয়ে। একের পর এক বিভ্রান্তিমূলক সিদ্ধান্ত সরকারকে অনেকেই বিব্রত করে। বিশেষ করে গণপরিবহন বন্ধ রেখে গার্মেন্টস চালু কিংবা অর্ধেক গণপরিবহন চালানোর মত সিদ্ধান্তগুলো শেষ পর্যন্ত কৌতুকে পরিণত হয়। আমলাতন্ত্র এবং জনপ্রতিনিধিদের মধ্যে একটি ভারসাম্যমূলক অবস্থা থাকা জরুরী বলে মনে করা হচ্ছে। সামনের দিনগুলোতে যদি এই ভারসাম্য প্রতিষ্ঠা না হয় তাহলে এটি সরকারের জন্য একটি বড় সংকটের কারণ হতে পারে বলেও বিভিন্ন মহল মনে করছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭