ইনসাইড ওয়েদার

জানুয়ারির শুরুতে জাঁকিয়ে বসতে পারে তীব্র শীত


প্রকাশ: 28/12/2021


Thumbnail

জানুয়ারির প্রথম সপ্তাহেই দেশে জাঁকিয়ে বসতে পারে তীব্র শীত। এছাড়া আগামীকাল বুধবার থেকে উত্তরাঞ্চলসহ দেশের বেশ কয়েকটি জায়গায় বৃষ্টি সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়াবীদরা। এর ফলে উত্তরাঞ্চলে আবারো তীব্র শৈত্যপ্রবাহ শুরু হতে পারে জানুয়ারির এক থেকে তিন তারিখের মাঝে।

আবহাওয়াবিদেরা বলছেন, আগামী কয়েক দিনে তীব্র শীত নামার তেমন সম্ভাবনা নেই। আগামীকাল বুধবার উত্তরাঞ্চলসহ দেশের কয়েকটি এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টি হতে পারে রাজধানীতেও। আর শীত জাঁকিয়ে নামতে পারে জানুয়ারির প্রথম সপ্তাহে।

এদিকে তিন দিন ধরে দেশের উত্তরাঞ্চল ছাড়া আর কোথাও তেমন শীত নেই বলা চলে। শীত না থাকলেও দেশের বেশির ভাগ এলাকায় সন্ধ্যা থেকে পরের দিন ভোর পর্যন্ত মাঝারি ধরনের কুয়াশা থাকছে। অনেক এলাকার আকাশজুড়ে মেঘের আনাগোনাও রয়ে গেছে।

আবহাওয়াবিদেরা বলছেন, দিনে উষ্ণতা আর রাতে মৃদু শীতের এই অনুভূতি আরও দুই দিন দিন চলবে। তাপমাত্রা কমে জাঁকিয়ে শীত নামতে জানুয়ারির প্রথম সপ্তাহ লেগে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, মেঘের এই আনাগোনার কারণেই শীত কমেছে। দিনের তাপমাত্রা বেড়েছে। কারণ, কোথাও মেঘ আর জলীয় বাষ্প বেশি থাকলে শীতের ঠাণ্ডা বাতাস প্রবাহিত হতে পারে না। ভারতের হিমালয়ের পাদদেশ থেকে ভেসে আসা ওই মেঘ আরও দুই-তিন দিন থাকতে পারে। ফলে উত্তরাঞ্চল ছাড়া দেশের অন্যত্র তেমন শীত থাকবে না। তবে নদীতীরবর্তী এলাকায় মাঝারি থেকে ঘন এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।

গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর দিনের তাপমাত্রা কিছুটা বেড়ে ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭