ইনসাইড ইনভেস্টিগেশন

চুরি ছিনতাই বেড়েছে রাজধানীতে: ডিবি


প্রকাশ: 29/12/2021


Thumbnail

রাজধানীতে চুরি-ছিনতাই বেড়ে যাওয়ার বিষয়টিও স্বীকার করেছেন ডিবি কর্মকর্তারা। গত ২৬ ডিসেম্বর ফরিদপুরের নগরকান্দা থেকে শাহীনকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তার দেওয়া তথ্যে বরিশাল থেকে শৈশব রায় ও শাঁখারীবাজার থেকে উত্তম কুমারকে গ্রেফতার করা হয়েছে। দুই দোকানে চুরির ঘটনায় করা মামলায় ৭০০ ভরি স্বর্ণ চুরির অভিযোগ করা হয়। তবে ওই তিনজনের কাছ থেকে ২২১ ভরি স্বর্ণ উদ্ধার করা হয়েছে।

গতকাল মঙ্গলবার (২৮ ডিসেম্বর) ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব জানান অতিরিক্ত কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার।

হাফিজ আক্তার সংবাদ সম্মেলনে বলেছেন, করোনায় অনেক দিন সবকিছু বন্ধ থাকার কারণে হঠাৎ করেই জনসমাগম বেড়েছে রাজধানী ঢাকায়। বেড়েছে মানুষের চলাচল ও অর্থনৈতিক কর্মকান্ড। এর সঙ্গে চুরি-ছিনতাইও বেড়ে গেছে। এটা অস্বীকার করার কিছু নেই। বাসা-বাড়ি ও মার্কেটের আশপাশে ব্যক্তিগত উদ্যোগে সিসিটিভি ক্যামেরা লাগালে ছিনতাই ও চুরির ঘটনা কমে আসবে। আমরা ডিএমপি থেকেও ব্যাপকভাবে সিসিটিভি লাগাচ্ছি। যে কোনো ঘটনা ঘটলেই ডিবি চেষ্টা করে তা শনাক্ত করতে। আগের চেয়ে ডিবি অনেক ডিজিটাল প্ল্যাটফর্মে সক্ষমতা ও ডাটা এনালাইসিস কার্যক্রম বাড়িয়েছে। যখনই ঘটনা ঘটে তখনই যদি স্থানীয় থানায় কিংবা ডিবিতে জানানো হয়, তাহলে দ্রুত ব্যবস্থা নেওয়া হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কর্ণফুলী মার্কেটে চুরি করে পালানোর সময় কিছু সোনা রাস্তায় পড়েছে এবং হীরার অলংকারগুলো নকল ভেবে কিছু অলংকার চোরেরা ফেলে দিয়েছে বলে ডিবিকে জানিয়েছেন। গত ১৮ ডিসেম্বর রাতে কর্ণফুলী গার্ডেন সিটি মার্কেটের পেছনে একটি নির্মাণাধীন ভবন দিয়ে উঠে মার্কেটের এগজাস্ট ফ্যান খুলে ভিতরে ঢোকে শাহীন ও শৈশব। এই চুরির ১৫ দিন আগে গ্রাম থেকে এসে পুরান ঢাকার কল্পনা বোর্ডিং নামে একটি আবাসিক হোটেলে ওঠেন তারা। সেখান থেকে কোন মার্কেট বা প্রতিষ্ঠানে চুরি করা যায়, তা রেকি করছিলেন শাহীন ও শৈশব। তাদের থাকা খাওয়াসহ যাবতীয় সহায়তা দেন উত্তম কুমার সুর।

হাফিজ আক্তার বলেন, চোরেরা বিভিন্ন মার্কেট ঘুরে কর্ণফুলী গার্ডেন সিটির সিকিউরিটির দুর্বলতা দেখতে পান। ঘটনার চার দিন আগেও একবার অ্যাটেম্প নিয়েছিলেন। কিন্তু পারেননি। পরে ১৮ ডিসেম্বর চুরি করেন তারা। পালানোর সময় কিছু স্বর্ণসহ একটি ব্যাগ রাস্তায় পড়ে যায় বলে চোরেরা ডিবিকে জানিয়েছেন। কেউ সেই স্বর্ণ পেয়ে থাকলে কাছের থানায় জমা দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭