ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশে আসছে কমনওয়েলথ ব্যাটন


প্রকাশ: 29/12/2021


Thumbnail

অলিম্পিকের পর দ্বিতীয় সর্ববৃহৎ মাল্টি স্পোর্টস আসর হচ্ছে কমনওয়েলথ গেমস। ২০২২ সালের জুলাইয়ে ইংল্যান্ডের বার্মিংহামে বসবে এই আসর। কমনওয়েলথ গেমসের রীতি অনুযায়ী গেমসে অংশগ্রহণকারী দেশগুলোতে আসে কমনওয়েলথ ব্যাটন। বাংলাদেশে এবার সেই ব্যাটন আসবে ৬ জানুয়ারি। 

শ্রীলঙ্কা থেকে এই ব্যাটন সকাল ১০টায় বাংলাদেশে এসে পৌঁছাবে। ব্যাটন ম্যানেজারের পক্ষ থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এটি গ্রহণ করবেন অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। শাহেদ রেজা এটি হস্তান্তর করবেন অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি সেনাপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদকে। বিওএ সভাপতি দুই কৃতি ক্রীড়াবিদ আর্চার রোমান সানা ও কারাতেকা মারজানা আক্তার প্রিয়ার হাতে তুলে দেবেন। এরপর ব্যাটন শোভাযাত্রা হবে। ৬ জানুয়ারি আর আনুষ্ঠানিকতা নেই।


পরের দিন ৭ জানুয়ারি ব্যাটন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) যাবে। এই যাওয়ার পথে ব্যাটন থাকবে সাফে স্বর্ণজয়ী কারাতেকা হুমায়রা আক্তার অন্তরা, ভারত্তোলক জিয়ারুল ইসলাম,ফেন্সিংয়ে স্বর্ণজয়ী ফাতেমা মুজিব ও আল আমিন ইসলাম। দুপুর আড়াইটা থেকে ব্যাটন বিকেএসপি থেকে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনের উদ্দেশ্যে রওনা হবে। এই সময় ব্যাটন থাকবে  কমনওয়েলথে পদকজয়ী দুই শ্যুটার আব্দুল্লাহ হেল বাকী ও শাকিল আহমেদের কাছে। বিকেল সাড়ে পাচটা থেকে সাতটা পর্যন্ত ব্যাটন ব্রিটিশ হাই কমিশনে থাকবে। সন্ধ্যা সাতটায় ঢাকা ক্যান্টনমেন্টে থাকবে ব্যাটন। 

পরের দিন সকাল সাড়ে নয়টায় ব্যাটন শহীদ বীর উত্তম লে.আনোয়ার গার্লস কলেজের উদ্দেশ্যে রওনা হবে। দশটায় কলেজে পৌছাবে। এই সময় ব্যাটন বহন করবেন সাফে স্বর্ণজয়ী ভারত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত ও সোমা বিশ্বাস। দুপুর পৌনে বারোটা পর্যন্ত ব্যাটন এই কলেজে থাকবে। 

৯ জানুয়ারি রোমান সানা ও মাবিয়া আক্তার সীমান্ত এই ব্যাটন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনে বয়ে আনবেন। দুপুর বারোটায় এই ব্যাটন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের কাছে হস্তান্তর করা হবে। দুপুর ১২ টা থেকে ১ টা পর্যন্ত ক্রীড়াঙ্গনের ব্যক্তিবর্গদের ব্যাটনের সঙ্গে ছবি তোলার সুযোগ থাকবে। দুপুর একটায় ব্যাটন ঢাকা ক্যান্টনমেন্টের উদ্দেশ্যে রওনা হবে। 

১০ জানুয়ারি বাংলাদেশ থেকে ব্যাটন ত্যাগ করবে। ব্যাটন ঢাকা থেকে যাবে ভারতের রাজধানী দিল্লিতে। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ব্যাটন আগমন উপলক্ষ্যে প্রয়োজনীয় প্রস্তুতি ইতোমধ্যে গ্রহণ করেছে। ব্যাটন আগমন উপলক্ষ্যে একটি বিশেষ কমিটিও হয়েছে। সেই কমিটি ইতোমধ্যে কয়েকটি সভা করে এসব বিষয় চূড়ান্ত করেছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭