ইনসাইড টক

‘নারায়ণগঞ্জে আমাদের একজন গেছে মেয়র হইতে’


প্রকাশ: 29/12/2021


Thumbnail

বিএনপির সাবেক সাংসদ মেজর (অব.) আখতারুজ্জামান রঞ্জন বলেছেন, আপনারা বলছেন ৫৬১ জন পদত্যাগ করেছে। এটি তো বলার জন্য হলে বলা-ই যায়। কিন্তু খোঁজ নিয়ে দেখেন ৫৬১ জন আছে কিনা। এটি কিন্তু আমার কাছে সন্দেহের ব্যাপার । সাংবাদিকরা খুব বড় বড় করে লেখে ৫৬১ জনের পদত্যাগ। কিন্তু আসলেই ৫০১ জন লোক পদত্যাগ করছে কিনা, সেই ক্রস চেকটি করবে না। সেটির খবর কেউ নেবে না। আমি মনে করি আমাদের দলের এভাবেই চলা উচিত। আমার নেতা নেত্রীরা আমার কথা তখন শুনেন নাই।  

বিএনপিতে কর্মীদের গণপদত্যাগ, খালেদা জিয়ার মুক্তি, নারায়ণগঞ্জ সিটি নির্বাচনসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য মেজর (অব.) আখতারুজ্জামান রঞ্জন এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

মেজর আখতারুজ্জামান বলেন, বিএনপি একটি বিশাল দল। এটি অনেকটা সমুদ্রের মতো। এখানে যেমন স্বচ্ছ পানি আছে। তেমনি নর্দমার পানিও আছে। এখন নদীতে যখন স্রোত থাকে তখন নর্দমার পানি কোনো কিছুতেই আটকে থাকে না। কিন্তু জলাবদ্ধ স্থানে যখন নর্দমার পানি গড়ায়, তখন কিন্তু নর্দমার পানি থেকে দুর্গন্ধ ছড়ায়। বিএনপি একটি বেগবান পার্টি। এখন আপনি যদি বিচ্ছিন্নভাবে দেখেন, তাহলে মনে হবে বিএনপি নর্দমার পানির মতো দুর্গন্ধ ছড়াচ্ছে। গন্ধে এলাকা দূষিত হওয়ার উপক্রম। কিন্তু সবকিছু মিলিয়ে দেখলে আপনার অবস্থান পরিবর্তন হতে বাধ্য। একটি দলে পরিবর্তন তো আসবেই। দলে নতুনের আগমন, পুরাতনের চলে যাওয়া, দলীয় শৃঙ্খলার জন্য বহি:ষ্কার করা, এটি যেকোনো রাজনৈতিক দলের জন্য একটি চলমান প্রক্রিয়া। 

তিনি বলেন, যখন কাউকে দলীয় কোনো পদ দেওয়া হয় না, তখনই তিনি ‍বুদ্ধিমান, বিশাল জনপ্রিয় নেতা হয়ে যান। যে ব্যক্তিটি অনেক বেশি বুদ্ধিমান, অনেক বেশি জনপ্রিয়, বহি:ষ্কার করলে তাকে কেন সংবাদ সম্মেলন করতে হয়? তারা তো আমার মতো বোকা না। তারা একটি দলে থাকবে, কাজ করবে। কিন্তু ভুল করলে, ভুল বললে তার বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া যাবে না? আমরা যখন কোনো কিছু বলবো বা বক্তৃতা করবো, আমাদের তো কাণ্ডজ্ঞান ঠিক রেখে বলতে হবে। আমরা কথায় কথায় বলি, জীবন দিয়ে হলেও এই কাজটি করবো। পরে জীবন গেলে কান্নাকাটি করবে। আমার তো বলার সময়ই বুঝা উচিত এটির ফলাফল আমি হজম করতে পারবো না। আর বিএনপির মতো রাজনৈতিক দলের জন্য ৫৬১ জন কি বড় সংখ্যা?

তিনি আরও বলেন, বিএনপিকে নিয়ে চিন্তার কিছু নেই। বিএনপি তার আপন গতিতে এগিয়ে যাচ্ছে এবং যাবে। এখন আমাদের দরকার সকলে ঐক্যবদ্ধভাবে বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য ঝাঁপ দেওয়া। কিন্তু আমরা পারছি না। এটি আমাদের ব্যর্থতা। এই যে নারায়ণগঞ্জে আমাদের একজন গেছে মেয়র হইতে। ভাবখানা এমন যেন উনি গেলেই উনাকে মেয়র বানায়ে দেবে। মেয়র হওয়ার জন্য যেই শক্তিটা দেখাচ্ছে, যেই শক্তির কথা বলছে, এই শক্তির কিছুটা যদি বেগম জিয়ার মুক্তির ব্যাপারে দেখাতো, আমার মনে হয়, বেগম জিয়ার মুক্তিটা আরও অনেক আগেই ত্বরান্বিত হতো। সারা বাংলাদেশে ইউপি নির্বাচনে চেয়ারম্যান হতে বিএনপির অনেকে দাঁড়িয়েছে। আমার এলাকায় বিএনপির দুই জন অর্থ, সময়, কর্মী নিয়োগ করে এবং কর্মী-বাহিনী নিয়ে ঝগড়া-মারামারি করেছে চেয়ারম্যান হতে। তাদের মারামারির কারণে এলাকাবাসী ঘরছাড়া। কিন্তু তাদেরকে তো খালেদা জিয়ার মুক্তির জন্য রাস্তায় দেখি না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭