ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশে 'টি-টোয়েন্টি স্পেশালিষ্ট' তৈরি করতে চান সিডন্স


প্রকাশ: 29/12/2021


Thumbnail

গায়ের জোরের খেলা টি-টোয়েন্টি। ক্রিকেটের এই ফরম্যাটে জয়ের জন্য প্রয়োজন পেশিশক্তির প্রদর্শনীর। অথচ সেটাই যে বাংলাদেশ দলে বড্ড অভাব! আর তাই ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত সংস্করণে টাইগারদের পারফরম্যান্স যাচ্ছেতাই! সম্প্রতি শেষ হয়ে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে তা আরো স্পষ্ট। তবে সম্প্রতি বাংলাদেশের ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ পাওয়া জেমি সিডন্স শোনালেন আশার বাণী। তাঁর বিশ্বাস পর্যাপ্ত সময় দিলে বাংলাদেশেও 'টি-টোয়েন্টি স্পেশালিষ্ট' তৈরি করা সম্ভব। 

সিডন্সের মতে, টি-টোয়েন্টিতে ম্যাচ জয়ের জন্য দরকার পাওয়ার হিটার তৈরি করা। “আমার ইচ্ছা প্রধান কোচের সঙ্গে পরামর্শ করে ফিটনেস ট্রেনারের সহায়তায় পাওয়ার হিটিং নিয়ে কাজ করার। বাংলাদেশেও পাওয়ার হিটার তৈরি করা সম্ভব”- এক সাক্ষাৎকারে বলছিলেন সিডন্স।


শিষ্যদের ব্যাটিংয়ে ধার বাড়াতে বাড়তি মনোযোগ দিতে চান সিডন্স। রাতারাতি যে এ দেশে কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেলের মতো পাওয়ার হিটার তৈরি করা সম্ভব নয়, তা তিনি খুব ভালো করেই জানেন। এর জন্য প্রয়োজন সময়, সঠিক পরিকল্পনা এবং তার বাস্তবায়ন। এই দিকগুলো মাথায় রেখেই মুশফিক-সাকিব-রিয়াদদের মতো পুরনো শিষ্যদের পাশাপাশি লিটন-সৌম্যদের মতো নতুন শিষ্যদের সাথেও ব্যাটিং নিয়ে কাজ করতে চান সিডন্স।

 “এখন তো বাউন্ডারিই টি–টোয়েন্টি ম্যাচ জেতায়, জোরে মারতে পারাটা গুরুত্বপূর্ণ। বাংলাদেশে গিয়ে কাজ শুরু করার পর আমি প্রথমে সব ব্যাটসম্যানের ব্যাটিং মূল্যায়ন করবো, ব্যাটসম্যানদের পরামর্শ দেবো। আমি খেলোয়াড়দের কথাও শুনবো, কোথায় কোথায় তাদের সমস্যা হয় জানবো", বলেন তিনি।  

তবে, বাংলাদেশ দলে ভালমানের ব্যাটার গড়ে তুলতে ক্রিকেটারদের আত্মবিশ্বাস এবং দক্ষতা বাড়ানোটা অত্যন্ত জরুরী বলেই মনে করেন জেমি সিডন্স; ব্যাটারদের দিতে চান পর্যাপ্ত সময়ও, “দেশের বাইরে ভালো দলের বিপক্ষে ধারাবাহিকভাবে ভালো খেলার আত্মবিশ্বাস ও দক্ষতা অর্জন করতে তাদের। হয়তো একটু সময় লাগবে। তবে ওদেরকে সে জায়গায় নিয়ে যাওয়াই আমার লক্ষ্য থাকবে", জানান এই অস্ট্রেলিয়ান কোচ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭