ইনসাইড গ্রাউন্ড

ভারতের কাছে হেরে স্বপ্নভঙ্গ বাংলাদেশের যুবাদের


প্রকাশ: 30/12/2021


Thumbnail

দুবাইয়ের শারজাহ স্টেডিয়ামে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সেমি ফাইনালে ভারতীয় যুবাদের কাছে ১০৩ রানে পরাজিত হয়েছে বাংলাদেশী যুবারা। ভারতের দেয়া ২৪৪ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৪০ রানেই গুটিয়ে যায় যুবদল। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৪২ রান করেন আরিফুল ইসলাম।

শারজাহ ক্রিকেট গ্রাউন্ডে জয়ের লক্ষ্য ছিল ২৪৪ রানের, ব্যাটিং ব্যর্থতায় সম্ভাবনাও তৈরি করতে পারেনি বাংলাদেশের যুবারা। ধুঁকতে ধুঁকতে শেষ পর্যন্ত অলআউট হয়েছে ১৪০ রানে, ইনিংসের ৭০ বল বাকি থাকতেই।

চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ওত খারাপ ছিল না বাংলাদেশের। ৩১ বলে ৩১ বলের উদ্বোধনী জুটি এনে দেন মাহফিজুল ইসলাম আর তাহজিবুল ইসলাম। এই জুটিতে অবশ্য পুরো অবদানই মাহফিজুলের। তাহজিবুল আউট হন মাত্র ৩ রানে।

এরপর ২৩ বলে ২৬ রানের ঝড় তুলে মাহফিজুলও সাজঘরের পথ ধরলে হঠাৎ মরক লাগে যুবা টাইগারদের ইনিংসে। প্রান্তিক নওরোজ নাবিল (১২), আইচ মোল্লা (০), মোহাম্মদ ফাহিম (৫), এসএম মেহরব (৭), আশিকুর জামান (১৫), নাইমুর রহমান (৬)-একে একে সঙ্গী হারাতে থাকেন পাঁচ নম্বরে নামা আরিফুল ইসলাম।

একশর আগেই (৮৭ রানে) ৭ উইকেট হারানো বাংলাদেশ আর জয়ের পেছনে ছুটতে পারেনি। আরিফুল ইসলাম একটা প্রান্ত ধরে রেখে শেষ ব্যাটার হিসেবে আউট হন ৭৭ বলে ৪২ করে (এক বাউন্ডারিতে)। এছাড়া অধিনায়ক রাকিবুল ইসলামের ব্যাট থেকে আসে ৩২ বলে ১৬।

এর আগে ভারতকে ভালোভাবেই চেপে ধরেছিলেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বোলাররা। কিন্তু শেষদিকে দারুণভাবে ঘুরিয়ে দাঁড়িয়েছে ভারতের যুবারা। যার সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪৩ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করায় তারা।

ইনিংসের ৪৫ ওভারের মধ্যে ৮ উইকেট হারিয়ে ফেলার পরেও, শেষ ৫ ওভারে ৫০ রান যোগ করেছে ভারত অনূর্ধ্ব-১৯ দল। শুরুতে যে নিয়ন্ত্রিত ও আক্রমণাত্মক বোলিং করেছিল বাংলাদেশ যুবারা, শেষদিকে তা আর ধরে রাখতে পারেনি।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সেমিফাইনালে টস জিতে আগে ফিল্ডিং নিয়েছিল বাংলাদেশ। শুরুর বোলিং তোপে ইনিংসের প্রথম ২৫ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে মাত্র ৭৭ রান করতে পেরেছিল ভারত। সেখান থেকে শেষ ২৫ ওভারে তারা করে আরও ১৬৬ রান।

ভারতীয়দের আড়াইশ ছুঁইছুঁই সংগ্রহ এনে দেওয়ার বড় কৃতিত্ব তিন নম্বরে নামা শাইক রশিদের। ইনিংসের নবম ওভারে উইকেটে এসে শেষ পর্যন্ত অপরাজিত থেকে ১০৮ বলে ৯০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। যেখানে ছিল তিন চার ও একটি ছয়ের মার।

শেষ দিকে মারমুখী ব্যাটিংয়ে ভিকি ওস্তাওয়াল মাত্র ১৮ বলে খেলেন ২৮ রানের ক্যামিও ইনিংস। এটিই ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ রান। আরেক বোলার রাজাবর্ধন হাঙ্গারেকার ৭ বলে করেন ১৬ রান। এছাড়া ইয়াশ ঢুল ২৬ ও রাজ বাওয়ার ব্যাট থেকে আসে ২৩ রান।

বাংলাদেশের পক্ষে বল হাতে অধিনায়ক ও বাঁহাতি স্পিনার রাকিবুল হাসান নিয়েছেন ৩ উইকেট। এছাড়া তানজিম হাসান সাকিব, নাইমুর রহমান, আরিফুল ইসলাম ও এসএম মেহরব হাসান পান একটি করে উইকেট।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭