ইনসাইড থট

যে দুটি কারণে কক্সবাজার সমুদ্র সৈকতে নারীদের সংরক্ষিত স্থান নিয়ে বিরূপ প্রতিক্রিয়া


প্রকাশ: 30/12/2021


Thumbnail

কক্সবাজার সমুদ্র সৈকতে নারী ও শিশুদের জন্য চালু হওয়া সংরক্ষিত এলাকা দশ ঘন্টার মধ্যেই বন্ধ করে দিয়েছে জেলা প্রশাসন। সৈকতে নারীদের জন্য এলাকা সংরক্ষণের খবর অনলাইন সংবাদপত্র ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হবার সাথে সাথে বিরূপ মতামত আসতে থাকে। পর্যটকদের মতামতের উপর শ্রদ্ধা দেখিয়ে জেলা প্রশাসন কর্তৃক চালুকৃত প্রজেক্ট প্রত্যাহারের সিদ্ধান্ত নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। উদ্যোগটি চালিয়ে নিতে তারা অযথা গো ধরে বসে থাকেনি। জনমতকে গুরুত্ব দিয়েছে।

কিন্তু, নারী ও শিশুদের জন্য পৃথকস্থান নির্ধারণে জেলা প্রশাসনের উদ্যোগটি কিন্তু মন্দ ছিল না ! কেন মন্দ নয়- সে বিষয়ে পরে আসছি। তবে কেন এত বিরূপ প্রতিক্রিয়া ? সিদ্ধান্ত বাস্তবায়নকাল ও কমিউনিকেশন জটিলতার কারণে দ্রুতই জনগণ, বিশেষ করে শিক্ষিত শ্রেণী পেশাজীবীরা ভিন্নমত দিতে শুরু করে। সম্প্রতি সেখানে একটি গণধর্ষণের ঘটনা ঘটেছে। পর্যটকরা এমনিতেই বেশ নিরাপত্তাহীনতায় আছে। কেউ কেউ বয়কটের ডাক দিচ্ছে। এমন পরিস্থিতিতে সর্বাগ্রে প্রয়োজন পুরো পর্যটনকেন্দ্রটিকে নিশ্ছিদ্র নিরাপত্তার আওতায় নিয়ে আসার। এমতাবস্থায় সেটা না করে নারীদেরকে ছয়শো ফুটের মধ্যে আটকে রাখাকে অনেকে ভেবে নিয়েছেন- নারীদের খোয়াড়ে আটকে রাখা হচ্ছে বা নারীদের নিরাপত্তায় এটি প্রশাসনের একটা শর্টকাট চিন্তা ভাবনা। কেউবা ভেবেছেন এটি তালিবানি রাষ্ট্র বানানোর উদ্যোগ। পুরো কক্সবাজার শহর ও সৈকতের নিরাপত্তা নিশ্চিত করে এ উদ্যোগ নিলে সেটা প্রশংসা পেতো। 

বিরূপ প্রতিক্রিয়ার দ্বিতীয় কারণটি হলো, কমিউনিকেশন এর অভাব। কি করা হচ্ছে, কেন করা হচ্ছে, কাদেরকে সংরক্ষিত এলাকায় যেতে হবে, এটা বাধ্যতামূলক নাকি অপশনাল, নারীদের নিরাপত্তা কি শুধুই ছয়শ ফুটের মধ্যে দেয়া হবে নাকি পুরা সৈকতেই দেয়া হবে- সেটার কোন দিক নির্দেশনা বা কর্মকৌশল প্রচারিত অধিকাংশ সংবাদগুলোতে ছিল না।  তবে হাতে গোনা কয়েকটি পত্রিকায় জেলা প্রশাসকের উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্য কিছুটা এসেছে। তিনি সেসময় বলেছিলেন, কিছু নারী পর্যটক, বিশেষ করে রক্ষণশীল নারীরা, অপরিচিত পুরুষদের মাঝে গোছল করতে স্বাচ্ছন্দবোধ করেন না। তাঁরা এখানে স্বস্তিতে গোছল করতে পারবে। 

এবার আসুন, কেন উদ্যোগটি মন্দ নয়। একবার ভাবুনতো বিধবা বা স্বামী পরিত্যক্ত নারীর কি তার নাবালক ছেলে মেয়ে নিয়ে সমুদ্রস্নান করতে ইচ্ছে করে না ? তিনি যদি সমুদ্র স্নানের জন্য একটু সংরক্ষিত স্থান চান - সেটা কি দোষের কিছু ? তবে সেটি হতে হবে অবশ্যই অপশনাল। পুরো পর্যটন কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করে নারী শিশুদের জন্য সৈকত সংরক্ষণের (যেটি অবশ্যই অপশনাল) উদ্যোগ নিলে এতটা বিরূপ প্রতিক্রিয়া হতো না। পাশাপাশি জেলা প্রশাসনের উচিত ছিল, তাদের কার্যক্রমের উদ্দেশ্য ও বিধেয় সংবাদ বিবৃতি দিয়ে সবাইকে জানানো। যেটি তারা কার্যক্রম প্রত্যাহারের সময় করেছে। সবার মনে রাখা প্রয়োজন, কক্সবাজার পর্যটন কেন্দ্রটি শুধুই কক্সবাজার এর সম্পদ নয়, সারা জাতি এর অংশীদার। এর ব্যাপ্তি সারা বিশ্বজুড়ে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭