কালার ইনসাইড

বছর জুড়ে আলোচনায় অপু


প্রকাশ: 31/12/2021


Thumbnail

বিদায়ের দ্বারপ্রান্তে ২০২১। দুয়ারে নতুন বছর। করোনার প্রকোপ কিছুটা কাটিয়ে ফের নিয়মিত জীবনে ফিরেছেন মানুষ।  বিনোদন জগতের জন্য এ বছরটি ছিল বেশ ঘটনাবহুল। বিভিন্ন ছবি এবং স্টারদের বিভিন্ন চাঞ্চল্যকর ঘটনা শিরোনামে উঠে এসেছে। বিভিন্ন পার্টি, বিয়ের প্রস্তুতি, বিবাহ বিচ্ছেদ, ইন্ডাস্ট্রিতে নতুন মুখ প্রভৃতিতে বেশ সরগরম ছিল শোবিজ অঙ্গন। আর এইসব কিছু নিয়ে বাংলা ইনসাইডারের পাঠকদের জন্য আজকের আয়োজন।



দর্শকপ্রিয় অভিনেতা রাশেদ মামুন অপু। ছোট পর্দার পাশাপাশি কাজ করছেন নিয়মিত বড় পর্দাতেও। দুই জায়গাতেই তিনি তার অভিনয়ের মুন্সিয়ানা দেখিয়েছেন। চলতি বছর এক নতুন পরিচয়ে দর্শকদের সামনে হাজির হয়েছিলেন এই অভিনেতা। বছরের শুরুতে রায়হান রাফি মুক্তি দিয়েছিলেন ‘জানোয়ার’। সিনেম্যাটিক অ্যাপে মুক্তি পাওয়া ওয়েব ফিল্মটি এ বছরের অন্যতম আলোচিত সিনেমা। এই ওয়েব ফিল্মটি দিয়ে আলোনায় উঠে আসেন তিনি। এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি। বছর জুড়েই ব্যস্ত ছিলেন নতুন নতুন চলচ্চিত্র দিয়ে। এবার দেখে দেয়া যাক চলতি বছর যেসব কাজ দিয়ে আলোচনায় এসেছেন অপু। 

জানোয়ার

গেল এপ্রিলে গাজীপুরের শ্রীপুরে এক প্রবাসীর বাড়িতে ডাকাতি ও ধর্ষণের পর চারজনকে নৃশংসভাবে জবাই করে হত্যা করে ক’জন নরপশু। সেই ঘটনাকে ওয়েব ফিল্ম আকারে পর্দায় তুলে এনেছেন তরুণ নির্মাতা রায়হান রাফী। যার নাম দিয়েছেন ‘জানোয়ার’।  সিনেম্যাটিক অ্যাপে মুক্তি পাওয়া ১১৭ মিনিটের এ ওয়েব ফিল্মটি মুক্তির পর থেকে অনলাইনে শুরু হয় প্রশংসার জোয়ার! এটি নিয়ে যেসব সমালোচনা চোখে পড়েছে, তার সবটুকুই ছিল ইতিবাচক আলোচনা! 

‘জানোয়ার’ ওয়েব ফিল্মে ‘ট্রাম কার্ড’ হিসেবে দেখা গেছে রাশেদ অপুকে, যিনি এমন বর্বর ধর্ষণ ও হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড। সবকিছু উতরে নেতিবাচক চরিত্রে অভিনয় দিয়ে রাশেদ অপু বাজীমাৎ করেছেন। মুক্তির পর থেকে তিনি নিজেও এটা অনুভব করছেন যে, অভিনয় দিয়ে দর্শকদের কাছাকাছি পৌঁছুতে সক্ষম হয়েছেন।


কসাই

চলতি বছর মুক্তি পেয়েছে অনন্য মামুন পরিচালিত 'কসাই'  শিরোনামের ছবিটি। চিত্রনায়ক নিরব ও মামুন রাশেদ অপু অভিনীত ছবিটি করোনার কারণে  ঈদুল ফিতরে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পায়। ছবিটি মুক্তির পর দর্শক মহলে ফের সাড়া ফেলেন অপু। 


ট্রল

ওয়েব ফিল্ম ট্রল তৈরি করেন সঞ্জয় সমাদ্দার। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁদে ফেলার গল্প এটি। এতে অভিনয় করেন অপূর্ব, তাসনিয়া ফারিন, রাশেদ মামুন অপু, জামশেদ, সৈয়দ নাজমুস সাকিব ও শতাব্দী ওয়াদুদ।

দ্য ডার্ক সাইট অব ঢাকা

পাঁচটি গল্প নিয়ে তৈরি এই ওয়েব ফিল্মটিও তৈরি করেন রায়হান রাফি, তবে একটি গল্প সাংবাদিক সিমিত রয় অন্তর পরিচালনা করেন। এ নির্মাণেও প্রশংসা অর্জন করেন রাফি। প্রশংসিত হয় নাজিফা তুষি ও তমা মির্জার অভিনয়। এতে আরও অভিনয় করেন শরাফ আহমেদ জীবন, মনোজ, খায়রুল বাসার, অপুসহ আরও অনেকে।


কনকচাঁপা

নারীদিবস উপলক্ষ্যে আরটিভিতে প্রচার হয় বিশেষ নাটক ‘কনকচাঁপা’। শামীম সিকদারের রচনায় নাটকটি পরিচালনা করেছেন সঞ্জয় সমদ্দার। 

মিশন এক্সট্রিম

করোনাকালীন বিপর্যয় উতরে অবশেষে মুক্তি পেল ‘মিশন এক্সট্রিম’। ২০২০ সালের ঈদুল ফিতরে মুক্তি পাওয়ার কথা থাকায় সেভাবেই সব প্রস্তুতি নিয়েছিল ‘মিশন এক্সট্রিম’ টিম। কিন্তু মহামারীর কারণে চলে যায় আরও চারটি ঈদ। অবশেষে স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে  ৫০টি হল সহ ৪টি মহাদেশে ডিসেম্বর মাসে মুক্তি পেয়েছে সিনেমাটি। পুলিশ অ্যাকশন থ্রিলারধর্মী সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে রয়েছেন আরিফিন শুভ। এছাড়াও অভিনয় করেছেন- ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত তাসকিন রহমান, সাদিয়া নাবিলা, সুমিত সেনগুপ্ত, রাইসুল ইসলাম আসাদ, ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, মাজনুন মিজান, ইরেশ যাকের, রাশেদ মামুন অপু, এহসানুল রহমান, দীপু ইমামসহ অনেকে।

রাত জাগা ফুল

স্টার সিনেপ্লেক্সসহ দেশের মোট ২৬টি প্রেক্ষাগৃহে  (৩১ ডিসেম্বর) মুক্তি পেয়েছে মীর সাব্বির পরিচালিত সিনেমা ‘রাত জাগা ফুল’। এই সিনেমা দিয়েই চিত্রপরিচালক হিসেবে অভিষেক ঘটছে নন্দিত অভিনেতা মীর সাব্বিরের। 

২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদান পায় ‘রাত জাগা ফুল’। এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য মীর সাব্বির নিজেই লিখেছেন। এতে অভিনয় করেছেন আবুল হায়াত ফজলুর রহমান বাবু,  মিস ওয়ার্ল্ড বাংলাদেশ খ্যাত জান্নাতুল ফেরদৌস ঐশী, রাশেদ মামুন অপু সহ অনেকেই।

এদিকে নতুন বছর আরও বেশ কিছু চলচ্চিত্র  ও ওয়েব সিরিজ মুক্তির অপেক্ষায় আছে অপুর। সিনেমাগুলো হলো, দামাল, অমানুষ, বর্ডার, পরান, যাও_পাখি_বলো_তারে, নরসুন্দরী, মুখোশ, কর্পোরেট, গাংচিল, মুক্তি। পাশাপাশি ওয়েব সিরিজগুলো  হলো, নেটওয়ার্ক, সিন্ডিকেট, মাফিয়া। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭