ইনসাইড বাংলাদেশ

একুশকে বিদায় জানিয়ে বাইশে আগমন


প্রকাশ: 01/01/2022


Thumbnail

শুরু হলো নতুন বছর। বহুল আলোচিত-সমালোচিত ঘটনার আড়ালে দেখতে দেখতেই চলে গেলো ২০২১ সালের ৩৬৫ দিন। একবিংশ শতাব্দীর বাইশতম বছরে মানবজাতির পদার্পণ। ২০২১ সাল ছিলো কারো জন্য আশীর্বাদ, কারো জন্য অভিশাপ। তবে ২০২১ বাংলাদেশের জন্য ছিলো খুবই গুরুত্বপূর্ণ এক বছর। এই একুশেই স্বাধীনতার পঞ্চাশ বছরে পদার্পণ করেছে বাংলাদেশ। মুজিব শতবর্ষের এই বছরেই বাঙ্গালিকে দিয়েছে পদ্মা সেতু আর মেট্রোরেলের স্বপ্নের হাতছানি, হয়েছে বড় বড় মেগা প্রকল্প।

২০২০ সালের মত ২০২১ সালও কেটেছে করোনা মহামারির ভয়াবহতায়। যদিও ২০২০ সালের মত ২০২১ সালে করোনার ভয়াবহতায় থেমে থাকেনি মানুষের কর্মজীবন। স্বাস্থ্যবিধি মেনেই চলেছে শিক্ষাপ্রতিষ্ঠান সহ সকল কার্যক্রম। যদিও বছরের শেষে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন কিছুটা উদ্বেগের সৃষ্টি করেছে। এছাড়া বছরজুড়ে ঘটেছে অনেক অপ্রীতিকর ঘটনা। সেই সকল ঘটনাকে ভুলে এবং ভুল থেকে শিক্ষা নিয়ে নতুন বছর শুরু করার অঙ্গিকার নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।

হোক সফলতা কিংবা ব্যর্থতা। যেদিন চলে গেছে তাকে পেছনে ফেলে আগামীকে বরন করে নেওয়াই শ্রেয়। ভোরেই পুরনো সকল গ্লানি ভুলে আকাশে উঁকি দেবে নতুন এক রক্তিম সূর্য। শুরু হবে মানবসভ্যতার নতুন এক পথচলা। যেহেতু বাঙ্গালিরা অতীত থেকে শিক্ষা নিয়েই মানুষ আগামী দিনগুলোকে বরন করে নিতে জানে, সেহেতু বিগত সময়ের সব দুঃখ, কষ্ট, হতাশা, গ্লানি ভুলে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশও ফানুস-আতশবাজিতে উৎসব আর আলোতে বরণ করে নিচ্ছে ২০২২ সালকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭