কালার ইনসাইড

সালতামামি ২০২১: বাণিজ্যিক থেকে সফল ভিন্নধারার সিনেমা


প্রকাশ: 31/12/2021


Thumbnail

২০২১ সাল ভালো-মন্দ মিলিয়ে-ই কেটেছে। তাই সারাবিশ্ব এখন নতুন বছরকে স্বাগত জানানোর অপেক্ষায়। করোনার কারণে সিনেমা মুখ থুবড়ে পড়েছিলো। তবে এই মহামারির প্রকোপ কিছুটা কাটিয়ে ফের সরব হয়েছে সিনেমা পাড়া। চলতি বছর শুরুর দিয়ে একটু হতাশায় কাটলেও বছর শেষে কিছুটা আলোর মুখ দেখেছে ঢাকাই সিনেমা। তবে বানিজ্যিক সিনেমা থেকে ভিন্ন ধারার গল্পের সিনেমা বেশ আলোচনায় ছিলো একুশে। চলতি বছরে ঢাকাই চলচ্চিত্রের নানা খবরাখবর নিয়েই বাংলা ইনসাইডারের পাঠকদের জন্য আজকের আয়োজন।

প্রেক্ষাগৃহে ১২ মাসে ৩২ সিনেমা

২০২১ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে মাত্র মোট ৩২টি সিনেমা। যার মধ্যে ২টি ছিল আমদানি। একনজরে মুক্তিপ্রাপ্ত সিনেমার তালিকা: কেন সন্ত্রাসী ( ১ জানুয়ারি), রংবাজি দ্য লাফাঙ্গা (৫ ফেব্রুয়ারি), পাগলের মতো ভালোবাসি  (১৯ ফেব্রুয়ারি), তুমি আছো তুমি নেই (১২ মার্চ), গন্তব্য (১৯ মার্চ), অলাতচক্র  (১৯ মার্চ), স্ফুলিঙ্গ (২৬ মার্চ), প্রিয় কমলা (২৬ মার্চ), টুঙ্গিপাড়ার মিয়াভাই (২ এপ্রিল), যৈবতী কন্যার মন (২ এপ্রিল), সৌভাগ্য (১৩ মে), নবাব এলএলবি (২৫ জুন), কসাই (১৬ জুলাই), আগস্ট ১৯৭৫ – (২২ আগস্ট), নারীর শক্তি (১০ সেপ্টেম্বর), চোখ (পহেলা অক্টোবর), মুজিব আমার পিতা (১ অক্টোবর), পদ্মাপুরাণ (৮ অক্টোবর), চন্দ্রাবতী কথা (১৫ অক্টোবর), ঢাকা ড্রিম (২২ অক্টোবর), এ দেশ তোমার আমার (৫ নভেম্বর), রেহানা মরিয়ম নূর (১২ নভেম্বর), হৃদয়ের আঙ্গিনায় (১৯ নভেম্বর), নোনা জলের কাব্য (২৬ নভেম্বর), মিশন এক্সট্রিম (৩ ডিসেম্বর),  লাল মোরগের ঝুঁটি (১০ ডিসেম্বর), কালবেলা (১০ ডিসেম্বর), মৃধা বনাম মৃধা (২৪ ডিসেম্বর)।

‘চিরঞ্জীব মুজিব’ ও ‘রাত জাগা ফুল’ মুক্তি পাচ্ছে ৩১ ডিসেম্বর। সাফটা চুক্তির আওতায় আমদানিকৃত চলচ্চিত্র ‘বাজী’ মুক্তি পায় ১৫ অক্টোবর এবং ‘গোলন্দাজ’ মুক্তি পায় ১৯ নভেম্বর।

বছরের প্রথম ছবি রবিউল ইসলাম রাজের ‘কেন সন্ত্রাসী’। নিম্নমানের  মানের বেশ কিছু ছবি মুক্তি পেয়েছে বছর জুড়ে। এ তালিকায় আছে এক সময়ের খ্যাতিমান নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টুর ‘তুমি আছো তুমি নেই’, ছবিটি মার্চে মুক্তি পায়। এ ছবির জন্য সমালোচিত হন ফারদিন প্রার্থনা দীঘি। তার মন্তব্যের কারণে মামলার হুমকি দিন নির্মাতা। এ ধারায় ফেব্রুয়ারিতে মুক্তি পায় কমল সরকারের ‘রংবাজি- দ্য লাফাঙ্গা‘।

মার্চে মুক্তি পায় অরণ্য পলাশের ‘গন্তব্য’, হাবিবুর রহমানের ‘অলাতচক্র’, তৌকীর আহমেদের ‘স্ফুলিঙ্গ’ এবং শাহরিয়ার নাজিম জয়ের ‘প্রিয় কমলা’। আলোচনায় থাকলেও মুক্তির পর হতাশ করে আহমদ ছফার উপন্যাস থেকে নির্মিত ও জয়া আহসান-আহমেদ রুবেল অভিনীত ‘অলাতচক্র’, তবে কিছুটা আলোর মুখ দেখিয়েছিলো তৌকীরের তারকাবহুল ছবি ‘স্ফুলিঙ্গ’। 

এপ্রিলে মুক্তি পায় সেলিম খানের ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’, নারগিস আক্তারের ‘যৈবতী কন্যার মন’ ও এফআই মানিকের ‘সৌভাগ্য’। যথারীতি এগুলো আলোচনায় ছিল না। এর মাঝে শেষ ছবিটি সাত বছর আগে নির্মিত।

জুন ও জুলাইয়ে মুক্তি পায় অনন্য মামুন পরিচালিত দুই ছবি; যথাক্রমে শাকিব খান, মাহিয়া মাহি ও স্পর্শিয়া অভিনীত ‘নবাব এলএলবি’ এবং নিরব ও রাশেদ মামুন অপুর ‘কসাই’। দুটি ছবিই আগে মুক্তি পায় ওটিটি প্ল্যাটফর্ম আই থিয়েটারে। করোনার কারণে কোনো ছবিই ব্যবসার সুযোগ পায়নি। তবে ওটিটিতে প্রশংসিত হয়। এছাড়া ‘নবাব এলএলবি’র কারণে আগের বছর জেল খাটেন পরিচালক ও এক অভিনেতা।

আগস্টে মুক্তি পায় সেলিম খানের ‘আগস্ট ১৯৭৫’, সেপ্টেম্বরে বিএইচ নিশানের ‘নারী শক্তি’, অক্টোবরে আসিফ ইকবাল জুয়েলের ‘চোখ’, অক্টোবরে ‘মুজিব আমার পিতা’। ‘আগস্ট ১৯৭৫’-এর প্রশংসা করেছেন কেউ কেউ, কিন্তু বাকি কোনো ছবিই আলোচনায় স্থান পায়নি।

অক্টোবরে আসে রাশিদ পলাশের ‘পদ্মাপুরাণ’, এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতী কথা’, প্রসূন রহমানের ‘ঢাকা ড্রিম’। এর মধ্যে গল্প বয়ানের দিক থেকে প্রশংসা পায় ‘চন্দ্রাবতী কথা’।

নভেম্বরে মুক্তি পায় এফআই মানিক পরিচালিত এক যুগে আগে নির্মিত ছবি ‘এ দেশ তোমার আমার’, আব্দুল্লাহ মোহাম্মাদ সাদ পারিচালিত ‘রেহানা মরিয়ম নূর’, আবুল কাশেম মণ্ডলের ‘হৃদয়ের আঙ্গিনায়’ এবং রেজওয়ান শাহরিয়ার সুমিতের ‘নোনাজলের কাব্য’। এর মাঝে মনোযোগ কাড়ে একমাত্র ‘রেহানা মরিয়ম নূর’। এ ধরনের ছবির দর্শক দেশে এখনো উল্লেখযোগ্য নয়, তা সত্ত্বেও যথেষ্ট দর্শক টেনেছে। প্রশংসা ও নিন্দা জুটেছেও প্রচুর। বলা যায়, বছরে অতিচর্চিত একমাত্র ছবি এটি।

বছর শেষে ডিসেম্বরে সর্বোচ্চ সংখ্যক সিনেমা মুক্তি পেয়েছে। সানী সানোয়ার ও ফয়সাল আহমেদের ‘মিশন এক্সট্রিম’ ছিল বড় ধামাকা। ছবিটি ব্যবসার চেয়ে করোনায় হলবিমুখ হওয়া দর্শকদের হলে ফেরাতে চেষ্টা করেছে। কিছু প্রদর্শনী হাউসফুল হয়েছে। এ ছাড়া এসেছে নুরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’, সাইদুল আনাম টুটুলের ‘কালবেলা’ এবং রনী ভৌমিকের ‘মৃধা বনাম মৃধা’। ‘কালবেলা’ ছাড়া বাকি দুই ছবি প্রশংসিত। আর বছরের শেষ দিন মুক্তি পেয়েছে মীর সাব্বিরের ‘রাত জাগা ফুল’ এবং নজরুল ইসলামের ‘চিরঞ্জীব মুজিব’।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭