লিভিং ইনসাইড

ঠাণ্ডা না গরম, শীতে শরীরের জন্য ভালো কোন পানি?


প্রকাশ: 01/01/2022


Thumbnail

শীতে অনেকে গোসল করতে ও হাত-মুখ ধুতে গরম পানির খোঁজ করেন। জানেন কি, ঠাণ্ডা পানি ত্বকের জন্য বেশি উপকারী। বিজ্ঞাপনের সেই ‘বেসম্ভব ঠাণ্ডা’র ভয়ে শীতে প্রতিদিন গোসল করতে চান না এমন মানুষ কম নয়। কেউ কেউ হাত-মুখ ধোয়াও কমিয়ে দেন ঠাণ্ডা পানির অজুহাতে। তবে যতই শীত পড়ুক বা পানি ঠাণ্ডা হোক স্বাস্থ্য সুরক্ষায় প্রতিদিনের পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করা খুবই জরুরি। যারা শীতল পানির অজুহাতে গোসল ও হাত-মুখ ধোয়া কমিয়ে দেন তাদের জানা দরকার, শীতল পানিরও অনেক উপকারিতা রয়েছে।

ব্যায়াম বা শরীরচর্চার পর শীতল পানিতে গোসল পেশির জন্য আরামদায়ক। ঠাণ্ডা পানির সংস্পর্শে শরীরের ক্লান্ত কোষগুলো সতেজ হয়ে ওঠে এবং ক্ষতিগ্রস্ত কোষগুলো পুনরায় মেরামত হয়। শরীরের রক্ত সঞ্চালন গতি বাড়ে। পেশির সক্ষমতা বাড়ে। রাতে ভালো ঘুম হয়। আমাদের স্নায়ুতন্ত্রে উদ্দীপনা বৃদ্ধি করতে সাহায্য করে ঠাণ্ডা পানির গোসল। শরীরে ঠাণ্ডা পানির স্পর্শ লাগা মাত্র সেই উদ্দীপনা বিদ্যুতের স্ফুরণের মতো সারা শরীরে পৌঁছে যায়। এ জন্য দেখা যায়, ঠাণ্ডা পানিতে গোসল কিছুটা কষ্টকর হলেও পরে শরীরে চনমনে ও ফুরফুরে ভাব অনুভূত হয়।

খুব সকালে ঠাণ্ডা পানিতে গোসল শরীরে সারা দিনের জন্য বুস্ট স্টার্ট এনে দেয়। সারা রাত ঘুমানোর পর দেহের কোষগুলো থাকে নির্জীব। কয়েক মিনিটের ব্যায়াম বা স্ট্রেচিংয়ের পর ঠাণ্ডা পানিতে গোসল ঘুমন্ত পেশিগুলো সতেজ করে তোলে। শরীরে রক্ত ও অক্সিজেনের প্রবাহ বাড়িয়ে তোলে। নিয়মিত ঠাণ্ডা পানিতে গোসলে শরীরের ভেতরে নানা পরিবর্তন হতে শুরু করে। এটা আমাদের শরীরকে রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন করে গড়ে তোলে। শুধু তাই নয়, শরীরের কর্মক্ষমতাও বৃদ্ধি পায়। ঠাণ্ডা পানিতে গোসল করার সময় আমাদের শরীর থেকে এন্ডোরফিন ও নোরাড্রেনালিন নামে কেমিক্যালের ক্ষরণ বাড়ে। এই দুটি কেমিক্যাল শরীর থেকে যত বেরিয়ে যেতে থাকে, তত আমাদের ক্লান্তি দূর হয়। শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করে।

আমাদের ত্বক ও চুলের অন্দরে থাকা প্রাকৃতিক তেল যাতে বেশি মাত্রায় ক্ষরণ না হয়, সেদিকেও খেয়াল রাখে ঠাণ্ডা পানি। ফলে ত্বক বা চুলের আর্দ্রতা কমে গিয়ে সৌন্দর্য নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা কম থাকে। গরম পানি শীতে আরামদায়ক এটা আমরা সবাই জানি। কিন্তু গরম পানিতে গোসল ও হাত-মুখ ধোয়ার অনেক বিরূপ প্রভাবও রয়েছে। গরম পানি ত্বক ও চুলের আর্দ্রতা দ্রুত শুষে নেয়। এতে ভিতর-বাহির দুই দিক থেকেই শরীরের আর্দ্রতা কমে যায়। ত্বক ও চুল শুষ্ক হয়ে পড়ে। ঠাণ্ডা পানিতে গোসল বা হাত-মুখ ধুলে এমন আশঙ্কা নেই বললেই চলে।

কর্মব্যস্ত দিনের শেষে ক্লান্তি কাটাতেও জুড়ি নেই ঠাণ্ডা পানির। ঘরে ফিরে মুখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। আরামবোধের পাশাপাশি ক্লান্তি কাটাতেও সাহায্য করবে। গোসলের পর শরীরের আর্দ্রতা ধরে রাখতে লোশন অথবা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। একে তো ঠাণ্ডা পানিতে গোসল, তার ওপর ময়েশ্চারাইজারসমৃদ্ধ উপকারী লোশনের প্রলেপ দুই দিক থেকেই এই শীতে শরীর থাকবে সুরক্ষিত।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭