ইনসাইড টক

‘এ বছর বাণিজ্য মেলায় বিদেশি সংযোগ করাটা একটু কঠিন’


প্রকাশ: 01/01/2022


Thumbnail

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, বাণিজ্য মেলার একটি বড় সাফল্য নিজস্ব জায়গায়, ‍নিজের ঠিকানায় মেলাটি শুরু হলো। অনেকদিন ধরেই একটি অস্থায়ী জায়গায় বাণিজ্য মেলা হয়ে আসছিল। আমাদের এখনো অনেক অবকাঠামো গড়ে তুলতে হবে। এগুলো হয়তো ধীরে ধীরে গড়ে উঠবে। বিশেষ করে সামনের দিকের যে রাস্তাটি আছে, সেটি বেশ ভালোভাবে গড়ে তুলতে হবে। এখন রাস্তাটি খুব একটি ভালো অবস্থানে নেই। তা স্বত্বেও নিজের ঠিকানাটি আমার কাছে বেশ ইতিবাচক ঘটনা।

আজ থেকে শুরু হয়েছে বাণিজ্য মেলা। বাংলাদেশের অর্থনীতিতে এর প্রভাবসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য ড. আতিউর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

ড. আতিউর রহমান বলেন, এ বছর বাণিজ্য মেলায় বিদেশি সংযোগ করাটা একটু কঠিন। অনেকেই হয়তো কম ট্রাভেল করবে। তারপরও এখন কিন্তু অনলাইনে সংযোগ বেড়েছে। সামনে আরও বাড়বে। সুতরাং সংযোগটা বজায় রাখতে হবে। আমাদের বাণিজ্যের সবচেয়ে বড় চ্যালেঞ্জ আঞ্চলিক বাণিজ্য। এ আঞ্চলিক বাণিজ্যকে যেকোনো মূল্যে বাড়াতে হবে। আঞ্চলিক বাণিজ্যটা বাড়ানো গেলেই গ্লোবাল সাপ্লাই চেইনের সাথে যুক্ত হওয়া সহজ হবে। সুতরাং এই বাণিজ্য মেলার মাধ্যমে আমাদের একটি ধারণা নেওয়ার সুযোগ হবে যে আমরা কি ধরণের পণ্য এখন উৎপাদন করছি। যারা বাণিজ্য প্রসারে কাজ করেন, অর্থাৎ নীতিনির্ধারক ও উদ্যোক্তারা সারা পৃথিবীতে এই খবরটি দিতে পারবে যে আমাদের এখন বাণিজ্য এইভাবে গড়ে উঠছে। সেদিক থেকে এটি একটি জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়।

তিনি আরও বলেন, আমাদের আগামী দিনের বাণিজ্যে একটি শক্ত কূটনৈতিক ভূমিকা দরকার। বিশেষ করে আমরা যেহেতু ২৬ সালের পর মধ্যম আয়ের দেশে অবস্থান করবো, সেজন্য সারা বিশ্বের সাথে আমাদের নতুন করে নেগোসিয়েশন শুরু করতে হবে। ইউরোপীয় ইউনিয়ন আরও তিন বছর সময় দিবে। অন্যান্য সকলের সাথে আমাদের এখন থেকেই আলোচনা শুরু করে দেওয়া উচিত। আলোচনা শুরু করার জন্য যে তথ্য-উপাত্ত দরকার, যে সক্ষমতা দরকার, সেগুলো আমরা কিন্তু বাণিজ্য মেলা থেকে সংগ্রহ করতে পারবো। যেমন আমরা কোথায় ভালো করছি, কম্পারেটিভ এডভান্টেজে আমাদের কোন কোন পণ্যের বাণিজ্য বেশি এ বাণিজ্য মেলা কিন্তু আমাদের সে তথ্যগুলো দেবে এবং আমরা সেইভাবে নেগোসিয়েশন করতে পারবো। এতে করে আন্তর্জাতিকভাবেও আমরা বাংলাদেশকে উপস্থাপন করতে পারবো। আমরা মেইড ইন বাংলাদেশ করতে যাচ্ছি।

ড. আতিউর রহমান বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বাজারটি বিরাট। আমাদের গ্রোথের একটি বড় অংশ কিন্তু অভ্যন্তরীণ বাজার থেকে আসে। অভ্যন্তরীণ চাহিদা থেকে আসে। সে জন্য বিদেশিরাও আমাদের দেশে একটি জায়গা করতে চাচ্ছে। এই দেশে যদি বিদেশিরা কিছু বিনিয়োগ করে, তাহলে তাদের পণ্যগুলো এই দেশেই বিনিয়োগ করা যাবে। এই তথ্য লেনদেনের কারণে বাণিজ্য মেলার গুরুত্ব অনেক বেশি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭