ইনসাইড টক

‘টিকা নিয়ে সমস্যা নেই, স্টোরেজে সমস্যা’


প্রকাশ: 02/01/2022


Thumbnail

স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেছেন, আমাদের দেশে টিকা কার্যক্রম অনেক আগে শুরু হয়। বিশ্বের কয়েকটি দেশে যখন টিকা কার্যক্রম শুরু হয় তখনই আমাদের দেশে শুরু হয়। কিন্তু পরে ভারতের সেরাম ইনস্টিটিউটের কারণে আমরা একটু পিছিয়ে যায়। অল্প দিনের মধ্যেই সেটা কাটিয়ে আমরা টিকা কার্যক্রম আবার শুরু করি। টিকা কার্যক্রম ব্যবস্থাপনায় বয়স্ক, মুক্তিযোদ্ধা থেকে শুরু করে এখন স্কুলের বাচ্চাদেরও টিকা দেয়া হচ্ছে। এখন আমাদের দেশেও বুস্টার ডোজ শুরু হয়েছে। বিশ্বের কয়েকটি উন্নত দেশে বুস্টার ডোজ দেয়া শুরু হয়েছে। তাদের সাথে তাল মিলিয়ে আমাদের দেশে ও এখন বুস্টার ডোজ দেয়া হচ্ছে। 

বুস্টার ডোজ কার্যক্রম শুরু করাসহ দেশে চলমান টিকা কর্মসূচির বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ আজিজ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এম এ আজিজ`র সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম। 

অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, এই মুহূর্তে আমাদের টিকার প্রাপ্যতা নিয়ে কোনো সমস্যা নেই। এই মাসেই গণটিকাদান কর্মসূচি হবে। জানুয়ারি মাসেই তিন কোটি টিকা দেয়ার টার্গেট। আমাদের এই মুহূর্তে আট কোটির মতো ভ্যাকসিন স্টোরেজ আছে। টিকার নিয়ে সমস্যা নেই, কিন্তু টিকার স্টোরেজ নিয়ে সমস্যা আছে। যারা প্রথম ডোজ পায় নাই, সব সেন্টারেই টিকা দেয়া হচ্ছে গিয়ে নিতে পারে। পাশাপাশি যারা ৬০ বছরের বেশি আছে কিংবা যারা ফ্রন্ট লাইনার তাদের বুস্টার ডোজ নেয়া উচিৎ। 

তিনি বলেন, আমার মতে টিকাদান কর্মসূচি আরও এগিয়ে আনা উচিৎ। টিকাদান কর্মসূচিতে মানুষের আগ্রহ আছে। বিশ্বের কয়েকটি দেশে এন্টি ভ্যাকসিন গ্রুপ রয়েছে, যারা ভ্যাকসিন নিবে না। সে সব দেশের তাদেরকে বিভিন্ন উপঢৌকন দিয়ে টিকা নিতে আগ্রহী করা হচ্ছে। আমরা মনে করি,  আমাদের দেশে যদি টিকার প্রচার প্রচারণা বাড়ানো হয়, সবাই এগিয়ে আসে তাহলে আমি মনে করি টিকাদান কর্মসূচি আরও বেড়ে যাবে। 

তিনি আরও বলেন, আমাদের দেশে এন্টি ভ্যাকসিন বা ভ্যাকসিন বিরোধী গ্রুপ বা কুসংস্কার নেই। আগে থেকেই টিকার প্রতি মানুষের আগ্রহ আছে। আন্তর্জাতিক অ্যাাওয়ার্ডও আমরা পেয়েছি। আমাদের ম্যান পাওয়ারও আছে, আমি মনে করি আমাদের প্রচার প্রচারণা বাড়াতে হবে, বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে এগিয়ে আসতে হবে। বাংলাদেশ আওয়ামী লীগ করোনাকালীন সময়ে সবকিছুতে তারা জনগণের পাশে ছিল। বয়স্ক লোকদের টিকা নিবন্ধের ক্ষেত্রে আরও সহজ করা যায় কিনা দেখতে হবে।  

বাংলাদেশে ওমিক্রনের ভয়াবহতা প্রসঙ্গে জানতে চাইলে ডা. এম এ আজিজ বলেন, আমাদের দেশে এখনও সতর্কতা মূলক ব্যবস্থা যেমন এয়ারপোর্ট, স্থল বন্দরগুলোতে ব্যবস্থা নেওয়ার কারণে এখন পর্যন্ত ওমিক্র নিয়ন্ত্রণে আছে। আমার জানা মতে, এখন ১০ থেকে ১২ জন ওমিক্রনে আক্রান্ত। অর্থাৎ আমাদের দেশে ওমিক্রন ভয়াবহ হয়ে উঠেনি। তবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যতে ওমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। তবে ওমিক্রনের মৃদু উপসর্গ। পাশাপাশি এর ভয়াবহতাও কম। যারা টিকা নেয়নি, তারাই ওমিক্রনে বেশি আক্রান্ত হচ্ছে। সেই প্রেক্ষাপটে আমি মনে করি আমাদের সবাইকে টিকা নেওয়া উচিত।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭