লিভিং ইনসাইড

২০২২সালে ফ্যাশন দুনিয়ায় রাজত্ব করবে যেসব ট্রেন্ড


প্রকাশ: 03/01/2022


Thumbnail

আন্তর্জাতিক প্রভাব আর দেশীয় নিজস্ব সংস্কৃতির ছোঁয়া—মনে হচ্ছে নতুন বছরে ফ্যাশনে এই দুইয়ের সহাবস্থান থাকবে। ২০২২ সালের কালেকশনগুলোর আলোকে পিউরডটকম প্রকাশ করেছে একটি বিশেষ প্রতিবেদন। সেখানে তারা জানিয়েছে, কোন ফ্যাশনগুলো রাজত্ব করবে আগামী বছর।

সুরক্ষার পাশাপাশি বছরের সবচেয়ে জনপ্রিয় ফ্যাশন অনুষঙ্গও ছিল মাস্ক। এসেছে নানা ধরন এবং রঙের ডিজাইন মাস্ক। বাচ্চাদের জন্যও রয়েছে বিভিন্ন কার্টুন বা বাচ্চারা পড়তে পছন্দ করবে এমন সব মাস্ক। ২০২১–এর মতো ২০২২ সালেও ফ্যাশনেবল মাস্ক থাকবে ট্রেন্ডে।

নতুন বছরে ট্রেন্ডে থাকবে ঢিলাঢালা ফ্যাশন। ২০২১–এ ওভারসাইজড কার্ডিগান আর শোল্ডার প্যাড বয়ফ্রেন্ড জ্যাকেট দিয়ে শুরু হয়েছিল ওভারসাইজের প্রতি আগ্রহ। সেই ধারা এখন পর্যন্ত খুব জনপ্রিয়তা পাচ্ছে এইসকল পোশাক। কেননা মানুষ এখন স্বস্তিদায়ক পোশাকে ফ্যাশন করতে আগ্রহী। প্রিন্টে ফুলের নকশা আর অ্যানিমেল প্রিন্ট দুটোই আছে ট্রেন্ডে।

সারা বছর ট্রেন্ডে থাকে ডেনিমের কোনো না কোনো পোশাক। নারী, পুরুষ সবার কাছেই খুব জনপ্রিয় এই ডেনিমের জ্যাকেট। লং কোটও কম যায় না। আশির দশকের এই দুই ফ্যাশন আবার ফিরে এসেছে। ডেনিমের জ্যাকেট বরাবরের মতোই আছে নিজের জায়গায়। দেশের মানুষও এসবের সঙ্গে লুককে পূর্ণতা দিতে হাত বাড়াচ্ছে স্ট্রেট কাট ট্রাউজার ও লেদার শর্ট স্কার্টের দিকে। বটমের ক্ষেত্রে পছন্দের শীর্ষ তিনের একটিতে আছে লুজ ফিট ডেনিম। 

আধুনিক পোশাকে থাকবে ঐতিহ্যের ছোঁয়া 

বাংলাদেশের ফ্যাশনে স্থান করে নিয়েছে লোকশিল্প থেকে অনুপ্রাণিত বাণী, চিত্র বা ছাপ। এই যেমন ডেনিমের জ্যাকেটের একটা পাশে চলছে কাঁথাফোঁড়। চাদরজুড়ে স্থান পাচ্ছেন জীবনানন্দ দাশ ও তাঁর সৃষ্টি।

নারী পুরুষ নির্বিশেষে পায়ে শোভা পাবে বুট। বুটের জুতাও আছে ট্রেন্ডে। কমেছে হাই হিলের একক আধিপত্য। প্ল্যাটফর্ম হিল, লোফার, স্নিকার, ফ্ল্যাট, লেস আপ বুটস—সবই পরা হবে এ বছর। একরঙা কোটের চেয়ে বিভিন্ন রকম ছাপা কোটের চাহিদা বাড়ছে। পুরুষের শার্ট, এমনকি ফরমালেও চলছে ফুলেল। আর সব পোশাকে দেখা গেছে বোতামের বৈচিত্র্য, সেটা এ বছরও থাকবে। পুঁতি, গাছের বীজ, কাণ্ড, পিতল, নানা ধরনের মেটালের ওপর আঁকা নকশা, কাঠ—এসব চলেছে স্টাইল ডিভাদের পোশাকে।

ঘর থেকে বাইরে বেরিয়েছে কাফতান

কাফতান বেশ কয়েক বছর আলোচনায় ছিল। আর ম্যাক্সি তো একটু বয়সী নারীরা পরতেন। এই দুই পোশাক এবার ঘর থেকে বের হয়েছে বাইরে। হাজির হয়েছে লালগালিচায়ও। 

স্কার্ফ বাঁধার ধরনে একটু ভিন্নতাই নজর কাড়বে

পঞ্চাশ ও ষাটের দশকের হট ফ্যাশন ট্রেন্ড স্কার্ফ ফিরে এসেছে প্রবল প্রতাপে। রেশমের স্কার্ফের প্রতি আগ্রহ দেখিয়েছে মানুষ। প্রিন্ট প্যাটার্নে ব্লক লেটার, ফুল ও হিজিবিজি মোটিফের চাহিদাও ছিল উল্লেখযোগ্য। 

এখন ট্রেন্ডের চেয়ে ব্যক্তিগত রুচি, পছন্দ আর স্বাচ্ছন্দ্যের পোশাকও পরছেন ফ্যাশনপ্রেমীরা। নিজস্ব ফ্যাশন দিয়ে অন্য সবার থেকে আলাদা করে চেনানোর জন্য ঝুঁকিও নিচ্ছেন তাঁরা। কফি ডেটে বা অনলাইন থেকে অফলাইনের প্রথম দেখায় আত্মবিশ্বাসের সঙ্গে হাজির হচ্ছেন ক্যাজুয়ালে। ‘নিউ নরমালে’ সব ভুলে নিজের প্রিয় পোশাকে সাজার এই প্রবণতাকে ডাকা হচ্ছে ‘রিভেঞ্জ ড্রেসিং’ নামে।

ফ্যাশনে গুরুত্ব পেয়েছে টেকসই ফ্যাশন ফাস্ট ফ্যাশনের দৌরাত্ম্য কমেছে। পরিবেশবান্ধব টেকসই ফ্যাশনের প্রতি আগ্রহী হচ্ছে মানুষ। তাই ট্রেন্ডে জায়গা করে নিচ্ছে রিসাইকেল (পুনর্ব্যবহার) আর আপসাইকেল (নতুন করে ব্যবহার) করা পোশাক।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭