ইনসাইড ওয়েদার

বেড়েছে শীত, আসছে শৈত্যপ্রবাহ


প্রকাশ: 03/01/2022


Thumbnail

সারাদেশেই বেড়েছে শীতের তীব্রতা। শীত কিছুটা বাড়লেও এটি শৈত্যপ্রবাহ নয় বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে, আগামী দুই-তিন দিনের মধ্যেই শীতের তীব্রতা আরও বেড়ে শৈত্যপ্রবাহ নামতে পারে। 

আবহাওয়াবিদেরা বলছেন, একাধিক স্টেশনে তাপমাত্রা নিয়মিত ১০ ডিগ্রির নিচে থাকলে সেটাকে শৈত্যপ্রবাহ বলা হয়। এখন পর্যন্ত দেশের একটি মাত্র জায়গা ছাড়া কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামেনি।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘ডিসেম্বর-জানুয়ারি মাসে স্বাভাবিকভাবেই শীত থাকে। এ বছর এখন পর্যন্ত শৈত্য-প্রবাহের কাছাকাছি যায়নি। তবে দু-তিন দিন পর শীত বাড়বে। যেহেতু শুধু শ্রীমঙ্গলে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে, সেহেতু আমরা সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রার হিসাব করে এখনই শৈত্যপ্রবাহ বিরাজ করছে বলতে পারছি না।’

এদিকে গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া আজ শুষ্ক থাকতে পারে। সারা দেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে।

গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে—২৯ শতাংশ। সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটের শ্রীমঙ্গলে— ৯ দশমিক ১ শতাংশ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭