ইনসাইড গ্রাউন্ড

সোশ্যাল মিডিয়া থাকলে এতো দূর আসতো না পঞ্চপান্ডব: মাশরাফি


প্রকাশ: 03/01/2022


Thumbnail

বাংলাদেশ ক্রিকেটের পঞ্চপান্ডব বলা হয় সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমকে। যাদের অর্জনকে এখনো ছাপিয়ে যেতে পারেনি কেউই। টাইগারদের সাবেক সফল অধিনায়ক মাশরাফি বলছেন তাদের ক্যারিয়ারের শুরুতে সামাজিক যোগাযোগ মাধ্যম সক্রিয় ছিলো না বলেই তারা এতো দূর যেতে পেরেছেন। তার মতে এখনকার প্রজন্মের পারফরম্যান্সে প্রভাব ফেলছে সামাজিক যোগাযোগ মাধ্যম।
দেশের ক্রিকেটের বিগত কয়েক বছরের, একটু জোর দিয়ে বললে গত এক যুগের দলীয় সাফল্যে সিংহভাগ অবদান পঞ্চপান্ডবেরই। তবে সময়ের বিবর্তনে তারা আছেন ক্যারিয়ারের পড়ন্ত বেলাতেই। মাশরাফি তো আক্ষরিক অর্থে দৃশ্যপটেই নেই, টেস্টে অঘোষিত অবসর ২০০৯ সালে, টি-টোয়েন্টিতে অবসর ২০১৭ সালে। অন্যদিকে ওয়ানডে ফরম্যাটকে বিদায় না বললেও গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে অধিনায়কত্ব ছাড়া সিরিজের পর ডাক পাননি একবারও।

চোটের কারণে অনিয়মিত তামিম, ছুটি, বিশ্রামে অনিয়মিত সাকিবও। মাহমুদউল্লাহ বিদায় বলেছে টেস্ট ক্রিকেটকে, মুশফিককে বিশ্রাম দেওয়া শুরু হয়েছে টি-টোয়েন্টি থেকে। ফলে বলা যায় পঞ্চপান্ডব অধ্যায় শেষের পথেই। কিন্তু তাদের জায়গা নিতে পারছেনা নতুনরা।

আজ (২ জানুয়ারি) একটি কাবাডি টুর্নামেন্টে গিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মাশরাফি বলছেন তরুণদের ক্ষেত্রে প্রভাব ফেলছে সামাজিক যোগাযোগ মাধ্যমের সমালোচনা। তাদের সময় সামাজিক যোগাযোগ মাধ্যম থাকলে এতো দূর আসা সম্ভব হতো বলেও মত দেশের অন্যতম সফল অধিনায়কের।

তিনি বলেন, ‘যে পাঁচ জনের (পঞ্চপাণ্ডব) কথা বলছেন, আমরা খুবই সৌভাগ্যবান যে আমাদের সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ছিল না। আপনি যদি আমাদের শুরুর দিকের ক্যারিয়ার দেখেন, তখন যদি সামাজিক যোগাযোগ মাধ্যম থাকতো আমরা এতো দূর খেলতে পারতাম না…এটা সমস্যা। যখন আপনার তরুণ খেলোয়াড়েরা আসছে তাদের উপর প্রভাবটা পড়ছে এটা ধরে রাখা সহজ না।’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭