লিভিং ইনসাইড

শীতে ক্যাম্পিংয়ের জন্য প্রয়োজনীয় জিনিস


প্রকাশ: 03/01/2022


Thumbnail

শীত মানেই ঘুরে বেড়ানোর সময়। এ ছাড়াও এই সময়টাতে স্কুল কলেজ গুলিতে ছুটিও থাকে তাই ঘুরতে যাওয়ার জন্য ধুম পড়ে সবার।

দেশে করোনা মহামারির জন্য সবার জীবন ছিলো বন্দি অবস্থা। কিন্তু ভ্যাক্সিন দেওয়া এবং করোনার প্রকোপ কিছুটা কমে যাওয়ার ফলে, পুনরায় এই শীতে আবার কেউ চাচ্ছে পাহাড়ে হাড়িয়ে যেতে কেউবা সমুদ্রের ধারে। 

এ ছাড়াও যারা ভ্রমনপ্রিয় মানুষ তাদের কথা তো বলা বাহুল্য, কারণ এরা কোন কিছুর অপেক্ষা করে না শুধু সময় সুযোগ খুঁজে সময় পেলেই চলে যায় যার যার পছন্দের জায়গা গুলিতে ঘুরতে। 

তবে শীতে ক্যাম্পিং টা বেশ জনপ্রিয়। ক্যাম্পিং সাধারণত আমাদের তরুণ ছেলে মেয়েরা করে থাকে। কারণ এই সময়টা তাদের মাইন্ডটা থাকে একটু এডভ্যাঞ্চারপ্রেমী।

শীত আসলেই সবার মনে ক্যাম্পিং করার জন্য নানা ধরনের পরিকল্পনা আঁকতে থাকে। কিন্তু ক্যাম্পিংয়ের পরিকল্পনার সাথে ক্যাম্পিংয়ের প্রয়োজনীয় জিনিস গুলো আছে তো সেটা নিশ্চিত করতে হবে।

যেহেতু ক্যাম্পিংটা একটু এডভ্যাঞ্চার ধরনের হয় তাই কিছু জিনিস তো সাথে রাখতেই হবে। যেমনঃ-

তাঁবু- ক্যাম্পিংয়ের সবচেয়ে প্রয়োজনীয় এবং মূল জিনিস হলো তাঁবু। কারণ আপনি যে জায়গাটা তে ক্যাম্পিং করবেন সেখানে আপনার একটা রাতে থাকার জন্য জায়গা করে নিতে হবে আর সেটা করতে হবে তাঁবু দিয়ে। সুতরাং সর্বপ্রথম আপনার ক্যাম্পিংয়ের জরঞ্জামাদির লিষ্টে তাঁবু থাকা চাই।

আগুন জ্বালানোর উপাদান- তাঁবুর পরে আগুন জ্বালানোর উপাদানটা খুবই প্রয়োজনীয়। কারণ আপনি ক্যাম্পিংয়ের জন্য যেখানে তাঁবু বসাবেন সেখানে অবশ্যই আলোর প্রয়োজন। আর সেই আগুনের ব্যবস্থার জন্য আগে থেকেই এর উপাদান সংগ্রহ করে রাখতে হবে। 

টর্চলাইট- আরেকটি প্রয়োজনীয় জিনিস হলো টর্চলাইট। ক্যাম্পিং যেহেতু এডভ্যাঞ্চার ধরনের তাই আপনার প্রয়োজন তাঁবুর বাইরে যেতে হতে পারে তখন আপনার সহায়ক হয়ে কাজ করবে টর্চলাইট। অন্ধকার নেমে আসলে আপনার পথপ্রদর্শক হিসেবে টর্চলাইট গুরুত্বপূর্ণ জিনিস।

শীতের পোশাক- নরমাল সময়ে ক্যাম্পিং করলেও আমাদের কিছু ভারি জামা কাপড় সাথে রাখতে হয়। সেখানে ক্যাম্পিংটা যদি হয় শীতের সময়ে তাহলে শীতের পোশাক সাথে নেওয়া বাধ্যতামূলক।

প্রয়োজনীয় ঔষধপত্র- যেহেতু ক্যাম্পিং এডভ্যাঞ্চার ধরনের সুতরাং যেকোনো সময় অসুস্থ হয়ে যেতে পারেন। তৎক্ষণাৎ সেরে উঠার জন্য সাথে কিছু ঔষধ নিয়ে নিতে হবে। এ ছাড়াও জ্বর, ঠাণ্ডা মানে প্রাথমিক চিকিৎসার জন্য ঔষধ পত্রাদি নিয়ে নিবেন।

রশি- ক্যাম্পিংয়ে আরেকটি প্রয়োজনীয় জিনিস রশি। ক্যাম্পিং করার সময় বাধার জন্য রশি প্রয়োজন পড়বে। ক্যাম্পিংয়ের পাশে হ্যামক কোন কিছু বাধতে কাজে লাগে। এমনকি ট্রেকিংয়ের সময়ও মাঝে মাঝে রশির প্রয়োজন। 

ছুরি- ক্যাম্পিংয়ের অন্যতম প্রয়োজনীয় জিনিস হচ্ছে ছুরি। এটা আপনার ফ্রুট কেটে খেতেও সাহায্য করবে আবার যখন জঙ্গলের মধ্যে দিয়ে ট্র্যাকিং করবেন তখন ছোট-খাটো ডাল কেটে সামনে এগুতে হবে। এর জন্য ছুরি ক্যাম্পিংয়ে অন্যতম ভূমিকা পালন করে। 

এ ছাড়াও আরো টুকিটাকি জিনিস রয়েছে। তবে এই জিনিস গুলো ক্যাম্পিংয়ের জন্য গুরুত্বপূর্ণ। আর অবশ্যই ক্যাম্পিংয়ে যাওয়ার দুই একদিন আগে সব গুছিয়ে রাখবেন যেনো কোন কিছু রেখে না যান। কারণ ক্যাম্পিংয়ের জায়গা গুলোতে কিছুই পাবেন না যদি সাথে নিয়ে না যান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭